বাংলা নিউজ > ঘরে বাইরে > কলেজে পড়ানো ছেড়ে মাওবাদী,ডেরা ছিল জঙ্গলে, গ্রেফতার হতেই সামনে এল বড় ছক
ঝাড়খন্ডের গভীর জঙ্গলে সিআরপিএফের তল্লাশি। (PTI Photo) (PTI)
ঝাড়খন্ডের গভীর জঙ্গলে সিআরপিএফের তল্লাশি। (PTI Photo) (PTI)

কলেজে পড়ানো ছেড়ে মাওবাদী,ডেরা ছিল জঙ্গলে, গ্রেফতার হতেই সামনে এল বড় ছক

  • তদন্তে উঠে আসছে বিজয় তার সঙ্গীদের নিয়ে নতুন করে নিয়োগ শুরু করেছিল। তার সঙ্গী রাজেশ গুপ্ত, উমেশ চৌধুরী, অনিল যাদব ও রুপেশ কুমার সিংয়ের বিরুদ্ধেও এফআইআর করেছে এনআইএ। এদিকে বিজয়ের কাছ থেকে পুলিশ হার্ড ডিস্ক, পেন ড্রাইভ, লেটার হেড, লেভির রসিদ উদ্ধার করেছে।

গত মাসে বিহারের রোহতাস এলাকা থেকে গ্রেফতার করা হয়েছিল মাওবাদী শীর্ষ নেতা বিজয় কুমার আর্য্যকে। আর তারপরই তাদের বড় পরিকল্পনার কথা সামনে আসে। এনিয়ে এবার তদন্ত শুরু করেছে ন্যাশানাল ইনভেসটিগেশন এজেন্সি(NIA)। সূত্রের খবর বিহার ও ঝাড়খন্ডের বিভিন্ন এলাকায় মাওবাদীদের কার্যকলাপ আরও বৃদ্ধি করার ব্যাপারে পরিকল্পনা নেওয়া হয়েছিল। সেটাই খতিয়ে দেখছে এনআইএ।

মাওবাদী সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন ওই ব্যক্তি। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে বিহার পুলিশ ৬০ বছর বয়সী ওই ব্যক্তিকে গ্রেফতার করে। এদিকে তদন্তে উঠে আসছে বিজয় তার সঙ্গীদের নিয়ে নতুন করে নিয়োগ শুরু করেছিল। তার সঙ্গী রাজেশ গুপ্ত, উমেশ চৌধুরী, অনিল যাদব ও রুপেশ কুমার সিংয়ের বিরুদ্ধেও এফআইআর করেছে এনআইএ। এদিকে বিজয়ের কাছ থেকে পুলিশ হার্ড ডিস্ক, পেন ড্রাইভ, লেটার হেড, লেভির রসিদ উদ্ধার করেছে

গোপন সূত্রে খবর পেয়ে বিহার পুলিশ ও সশস্ত্র সীমা বল অভিযান চালিয়েছিল। তারপরই তাকে গ্রেফতার করা হয়। সূত্রের খবর উজ্জ্বল কেরিয়ার ছেড়ে তিনি মাওবাদী সংগঠনে নাম লিখিয়েছিলেন। আদতে তিনি গয়ার বাসিন্দা। মগধ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পোস্ট গ্র্যাজুয়েশন করেছিলেন। লেকচারার হিসাবেও কর্মরত ছিলেন তিনি। এরপর ২০০৪ সালে তিনি মাওবাদী সংগঠনে নাম লেখান। তাঁর মাথার দাম ছিল ৩ লাখ টাকা।

২০১১ সালে তাকে একবার গ্রেফতার করা হয়েছিল। এরপর ২০১৮ সালে ছাড়া পেয়েই তিনি আন্ডারগ্রাউন্ডে চলে যান।

বন্ধ করুন