ব্রিটিশ হাইকোর্টের রায়ে সাময়িক স্বস্তিতে বিজয় মাল্য। (MINT_PRINT)
ব্রিটিশ হাইকোর্টের রায়ে সাময়িক স্বস্তিতে বিজয় মাল্য। (MINT_PRINT)

স্থগিত শুনানি, ব্রিটিশ হাইকোর্টের রায়ে দেউলিয়া মামলায় সাময়িক স্বস্তিতে মাল্য

যতক্ষণ পর্যন্ত না ভারতীয় সুপ্রিম কোর্টে বিচারাধীন আর্থিক প্রতারণা মামলায় মাল্যর আবেদনের রায় এবং কর্নাটক হাই কোর্টে তাঁর জমা দেওয়া সেটলমেন্ট প্রস্তাবের মীমাংসা না হচ্ছে, তত দিন পর্যন্ত বিজয় মাল্যকে দেওয়া উচিত, জানিয়েছে ব্রিটিশ হাইকোর্ট।

সাময়িক স্বস্তি পেলেন ব্রিটেনে স্বেচ্ছা নির্বাসনে থাকা প্রাক্তন লিকার ব্যারন বিজয় মাল্য। তাঁর বিরুদ্ধে এসবিআই-এর নেতৃত্বাধীন ভারতীয় ব্যাঙ্কের কনসর্টিয়ামের রুজু করা দেউলিয়া মামলার শুনানি স্থগিত রাখল ব্রিটিশ আদালত।

একাধিক ভারতীয় ব্যাঙ্ক থেকে মোটা অর্থের ঋণ পরিশোধ না করে ব্রিটেনে আশ্রয় নিয়েছেন মাল্য। তাঁর বিরুদ্ধে ব্রিটিশ হাইকোর্টে মামলা রুজু করেছে স্টেট ব্যাঙ্কের নেতৃত্বাধীন ভারতীয় ব্যাঙ্ক কনসর্টিয়াম। সেই মামলায় সম্প্রতি হাইকোর্টের দেউলিয়া বিভাগের বিচারক মাইকেল ব্রিগস তাঁর রায়ে সাময়িক রেহাই দিয়েছেন মাল্যকে।

আদালত জানিয়েছে, যতক্ষণ পর্যন্ত না ভারতীয় সুপ্রিম কোর্টে বিচারাধীন আর্থিক প্রতারণা মামলায় মাল্যর আবেদনের রায় এবং কর্নাটক হাই কোর্টে তাঁর জমা দেওয়া সেটলমেন্ট প্রস্তাবের মীমাংসা না হচ্ছে, তত দিন পর্যন্ত প্রাক্তন শিল্পপতিকে সময় দেওয়া উচিত। এই সময় তাঁকে ভারতের বিভিন্ন ব্যাঙ্কে অপরিশোধিত ঋণ শোধ করার জন্য দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার তাঁর রায়ে বিচারক ব্রিগস জানিয়েছেন, ‘এই দেউলিয়া ঘোষণা করার আবেদন সব দিক দিয়েই অসামান্য। যে সময় ভারতের আদালতে বকেয়া ঋণ আদায়ের জন্য ভারতীয় ব্যাঙ্কগুলি মামলা করেছে, ঠিক তখনই ব্রিটিশ আদালতে অভিযুক্তকে দেউলিয়া ঘোষণা করার জন্য চাপ দেওয়া হচ্ছে।'

বিচারক ব্রিগস আরও বলেন, 'আমার মতে, ব্যাঙ্ক কর্তৃপক্ষ আপাতত তুলনামূলক ভাবে নিরাপদ রয়েছেন। মামলার আবেদনে প্রয়োজনীয় সংস্কার করতে এবং অভিযুক্তকে ঋণ পরিশোধের জন্য সময় দেওয়ার উদ্দেশে এই আবেদনের শুনানি আপাতত স্থগিত রাখা হল।’

বন্ধ করুন