বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যাঙ্ক গোষ্ঠীর বিরুদ্ধে মামলায় আদালতে জোর ধাক্কা খেলেন বিজয় মালিয়া
 বিজয় মালিয়া (MINT_PRINT)
 বিজয় মালিয়া (MINT_PRINT)

ব্যাঙ্ক গোষ্ঠীর বিরুদ্ধে মামলায় আদালতে জোর ধাক্কা খেলেন বিজয় মালিয়া

  • আদালত তার রায় দান করতে গিয়ে স্পষ্ট জানিয়ে দিয়েছে, ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার সময় যে বন্ধক রেখেছিলেন মালিয়া, সেটি ব্যাঙ্কগুলি বাজেয়াপ্ত করতে পারে।

ফের আদালতে ধাক্কা আর্থিক নয়ছয়ে অভিযুক্ত বিজয় মালিয়া। আদালতের এই রায়ের ফলে বিজয় মালিয়ার সম্পত্তি বাজেয়াপ্ত করার ক্ষেত্রে আরো এক ধাপ এগিয়ে গেল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেতৃত্বাধীন ব্যাঙ্ক গোষ্ঠী।ব্রিটেনের হাই কোর্ট স্পষ্ট জানিয়ে দিল, বিজয় মালিয়াআদৌ দেউলিয়া নন।

চিফ ইনসলভেনসিস অ্যান্ড কোম্পানিস কোর্টের বিচারপতি মাইকেল ব্রিগস এদিন মামলাকারী ব্যাঙ্কগুলির পক্ষেই রায় দেন। আদালত তার রায় দান করতে গিয়ে স্পষ্ট জানিয়ে দিয়েছে, ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার সময় যে বন্ধক রেখেছিলেন মালিয়া, সেটি ব্যাঙ্কগুলি বাজেয়াপ্ত করতে পারে। ব্যাঙ্কগুলির তরফে অভিযোগ জানানো হয়েছিল, বিজয় মালিয়া নিজেকে দেউলিয়া ঘোষণা করতে চেয়ে এই মামলাটিকে ঝুলিয়ে রাখতে চাইছেন।

এদিন অবশ্য লন্ডন হাই কোর্ট মালিয়ার  আইনজীবীর কোনও যুক্তিকেই আমল দেননি।এদিন আদালত স্পষ্টই জানিয়ে দেয়, ভারতীয় আইন অনুযায়ী জনস্বার্থের কথা মাথায় রেখে ঋণদাতার কাছে বন্ধক রাখা সম্পত্তি পরিত্যাগ ঋণগৃহীতার কোনও বাধা নেই। এই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি গোপাল গৌড়ার একটি সাবমিশন তুলে ধরেন বিচারপতি। উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর মাসে ওই সাবমিশনটি তুলে ধরেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি।

উল্লেখ্য, এখন লন্ডনে জামিনে মুক্ত রয়েছেন বিজয় মালিয়া। তাঁর আইনজীবী ফিলিপ মার্শাল জানিয়েছেন, ভারতে করোনা পরিস্থিতি ব্রিটেনের থেকেও খারাপ থাকায়, সেজন্য একটু সময় নেওয়া হচ্ছে। মালিয়া নিজেও চান না, পুরো প্রক্রিয়ায় দেরি হোক।ব্যাঙ্কগুলির তরফে আইনজীবী মার্সিয়া সেকারডেমিয়ান জানান, বিজয় মালিয়াকে এখনই ভারতে নিয়ে যাওয়া হোক। গত বছর মে মাসে তিনি সুপ্রিম কোর্টে যেতে চেয়েছিলেন।কিন্তু তাঁকে অনুমতি দেওয়া হয়নি।

বন্ধ করুন