বাংলা নিউজ > ঘরে বাইরে > Vijayapriya Nithyananda: কৈলাস থেকে রাষ্ট্রসংঘের অনুষ্ঠানে,কে এই মা বিজয়াপ্রিয়া?

Vijayapriya Nithyananda: কৈলাস থেকে রাষ্ট্রসংঘের অনুষ্ঠানে,কে এই মা বিজয়াপ্রিয়া?

মা বিজয়াপ্রিয়া নিত্যানন্দ, টুইটার

এই নিত্যানন্দই আবার ভারতে একাধিক ধর্ষণের ঘটনায় অভিযুক্ত। তার বিরুদ্ধে ধর্ষণ, জোর করে বাচ্চাদের আটকে রাখার মতো অভিযোগও রয়েছে। ভারতীয় দন্ডবিধি অনুসারে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে। ২০১৯ সালে তিনি ভারত থেকে চলে গিয়েছিলেন।

পরনে গেরুয়া পোশাক। গলায় সোনালি রঙের গহনা। রুদ্রাক্ষ। মাথায় জটা। রাষ্ট্রসংঘের কর্মসূচিতে বক্তব্য রাখছেন তিনি। তিনি নিজেকে ধর্ষণে অভিযুক্ত তথা স্বঘোষিত ধর্মগুরু নিত্য়ানন্দের প্রতিনিধি হিসাবে দাবি করেছিলেন। এদিকে তাঁর সেই ছবিকে ঘিরে একেবারে ঝড় ওঠে নেট দুনিয়ায়। 

গত সপ্তাহে জেনেভাতে কমিটি অন ইকোনমিক, সোশ্য়াল, কালচারাল রাইটসের মিটিংয়ে তিনি বক্তব্য রেখেছিলেন। তিনি নিজেকে বিজয়াপ্রিয়া নিত্য়ানন্দ বলে  উল্লেখ করেছিলেন। শ্রী কৈলাস নামক সার্বভৌমত্ব রাজ্য় থেকে তিনি রাষ্ট্রসংঘের স্থায়ী সদস্য় হিসাবে নিজেকে দাবি করেছিলেন। 

টুইটারে তাঁকে মা বিজয়াপ্রিয়া নিত্যানন্দ বলে উল্লেখ করা হয়েছিল। আসলে কে তিনি? 

এবার জেনে নেওয়া যাক তাঁর সংক্ষিপ্ত পরিচয়। লিঙ্কেডিন প্রোফাইলে দেখা যাচ্ছে ২০১৪ সালে তিনি কানাডার ইউনিভার্সিটি অফ মানিটোবা থেকে ব্য়াচেলার অফ সায়েন্স ইন মাইক্রোবায়োলজি পাস করেছিলেন। তিনি ইংরাজি, ফ্রেঞ্চ, ক্রেয়ল পিডগিনসে সাবলীল।

কলেজে তিনি তাঁর অত্যন্ত ভালো পারদর্শিতার জন্য ডিনের মাধ্যমে সম্মানিত হয়েছিলেন। আন্তর্জাতিক আন্ডারগ্রাজ্যুয়েট স্টুডেন্ট স্কলারশিপ ২০১৩-১৪ তিনি পেয়েছিলেন। এককথায় ছাত্রজীবনে তিনি যে অত্য়ন্ত মেধাবী ছিলেন সেটা উল্লেখ করা হয়েছে। 

কিন্তু কৈলাস নামে ওই রাজ্যটি ঠিক কোথায়? ইউ ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে, কৈলাস হল হিন্দুদের প্রথম সার্বভৌম রাষ্ট্র। এটি হিন্দুদের তৈরি। নিত্যানন্দ পরমহংসিভম নামে এক স্বঘোষিত ধর্মগুরু এটা তৈরি করেছেন। তিনি হিন্দু ধর্মকে পুনরুদ্ধারের চেষ্টা করছেন। 

এদিকে এই নিত্যানন্দই আবার ভারতে একাধিক ধর্ষণের ঘটনায় অভিযুক্ত। তার বিরুদ্ধে ধর্ষণ, জোর করে বাচ্চাদের আটকে রাখার মতো অভিযোগও রয়েছে। ভারতীয় দন্ডবিধি অনুসারে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে। ২০১৯ সালে তিনি ভারত থেকে চলে গিয়েছিলেন। এদিকে ফ্রান্সেও তার বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ রয়েছে। 

এদিকে  রাষ্ট্রসংঘের ওই অনুষ্ঠানে ১৯তম মিটিংয়ে ইউনাইটেড স্টেটস অফ কৈলাসের তরফে তিনি বক্তব্য রাখেন। সুইজারল্যান্ডের জেনেভাতে অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকারের নানা দিক নিয়ে আলোচনা হয় ওই অনুষ্ঠানে।

এদিকে কৈলাসের টুইটার অ্য়াকাউন্ট থেকে সেদিনের অনুষ্ঠানে একাধিক ছবি পোস্ট করা হয়েছে। সেখানে মা বিজয়াপ্রিয়া নিত্যানন্দের নানা ছবি পোস্ট করা হয়েছে। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ ফেব্রুয়ারির রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ ফেব্রুয়ারির রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ ফেব্রুয়ারির রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ ফেব্রুয়ারির রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ ফেব্রুয়ারির রাশিফল না ফেরার দেশে দঙ্গলের ববিতা, সুহানির পরিবারের পাশে দাঁড়াতে ফরিদাবাদ গেলেন আমির মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ ফেব্রুয়ারির রাশিফল ঠুকঠুক করে খেলে শতরান! রুটকে সেরা ক্রিকেটারের তকমা ব্যাজবলের ঢাক পেটানো ইংরেজের ব্যাজবল জমানায় সব থেকে কম রান-রেটে লম্বা পার্টনারশিপ গড়ার নজির রুট-ফোকসের ‘‌সন্দেশখালির সমাধান হল আফস্পা’‌, এক্স হ্যান্ডেলে বিজেপিকে বড় পরামর্শ তথাগতর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.