বাংলা নিউজ > ঘরে বাইরে > ফোকাসে চিন,ডোভালের ডেপুটি নিযুক্ত হলেন বেজিংয়ে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত বিক্রম
বেজিংয়ে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত বিক্রম মিসরি (ছবি সৌজন্যে টুইটার) (HT_PRINT)
বেজিংয়ে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত বিক্রম মিসরি (ছবি সৌজন্যে টুইটার) (HT_PRINT)

ফোকাসে চিন,ডোভালের ডেপুটি নিযুক্ত হলেন বেজিংয়ে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত বিক্রম

  • প্রধানমন্ত্রী আই কে গুজরাল (১৯৯৭-৯৮), প্রধানমন্ত্রী মনমোহন সিং (২০১২-১৪) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (২০১৪ সালের মে থেকে জুলাই) ব্যক্তিগত সচিব হিসেবে কাজ করার অনন্য নজির রয়েছে বিক্রম মিসরির।

বেজিংয়ে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত এবং চিনা বিশেষজ্ঞ হিসেবে পরিচিত বিক্রম মিসরি সোমবার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিবালয়ে উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিযুক্ত হলেন। বিক্রম মিসরি ১৯৮৯ ব্যাচের ভারতীয় ফরেন সার্ভিস অফিসার। তিনি তিনজন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব হিসাবেও কাজ করার বিরল গৌরব অর্জন করেছেন। তিনি ১ জানুয়ারী তাঁর নতুন পদে দায়িত্ব গ্রহণ করবেন। বর্তমান উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পঙ্কজ শরণের মেয়াদ শেষ হবে সেদিন।

বিক্রম উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে কাজ করবেন ভারতীয় পুলিশ সার্ভিস অফিসার রাজিন্দর খান্না এবং দত্তাত্রয় পদসালগিকারের সঙ্গে। বিক্রম মিসরি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর লাদাখ সেক্টরে চিনের সাথে সামরিক স্থবিরতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে মনে করা হচ্ছে।

এদিকে বিক্রম মিসরির স্থানে চিনে ভারতের নতুন রাষ্ট্রদূত হবেন প্রদীপ কুমার রাওয়াত। উল্লেখ্য, গত বছরের মে মাসে পূর্ব লাদাখে অস্থিরতা তৈরি হওয়ার পরে এবং ২০২০ সালের জুনে গালওয়ান উপত্যকায় নৃশংস সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হওয়ার পরে বিক্রম মিসরি চিনা সরকারের সাথে ভারতের যোগাযোগ স্থাপনে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন বিক্রম মিসরি।

এর আগে বিক্রম মিসরি স্পেনে (২০১৪-১৬), মায়ানমার (২০১৬-১৮) এবং চিনে (২০১৯-২১) ভারতের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। তিনি প্রধানমন্ত্রী আই কে গুজরাল (১৯৯৭-৯৮), প্রধানমন্ত্রী মনমোহন সিং (২০১২-১৪) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (২০১৪ সালের মে থেকে জুলাই) ব্যক্তিগত সচিব হিসেবেও কাজ করেছেন। তিনি বেলজিয়াম, পাকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র, শ্রীলঙ্কা এবং জার্মানিতে ভারতীয় মিশনে কাজ করেছেন।

বন্ধ করুন