বাড়ি > ঘরে বাইরে > উড়ান বিধি ভঙ্গ করলে সেই রুটে ২ সপ্তাহ উড়ান চালাতে পারবে না বিমান সংস্থা
উড়ান বিধি ভঙ্গ করলে সেই রুটে ২ সপ্তাহ উড়ান চালাতে পারবে না বিমান সংস্থা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
উড়ান বিধি ভঙ্গ করলে সেই রুটে ২ সপ্তাহ উড়ান চালাতে পারবে না বিমান সংস্থা (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উড়ান বিধি ভঙ্গ করলে সেই রুটে ২ সপ্তাহ উড়ান চালাতে পারবে না বিমান সংস্থা

  • কঙ্গনা রানাওয়াত মুম্বই আসার উড়ানে নির্ধারিত বিধি লঙ্ঘিত হয়েছিল। তারপরই কড়া ব্যবস্থা নেওয়া হল।

কঙ্গনা রানাওয়াত মুম্বই আসার উড়ানে নির্ধারিত বিধি লঙ্ঘিত হয়েছিল। তারপরই কড়া ব্যবস্থা নিল ডিজিসিএ (ডিরেক্টর জেনারেল অব সিভিল এভিয়েশন)। শনিবার বিমান নিয়ন্ত্রক সংস্থার তরফে জানানো হল, বিনা অনুমতিতে ছবি তোলা-সহ কোনও উড়ান বিধি লঙ্ঘিত হলে সংশ্লিষ্ট রুটে সেই যাত্রীবাহী উড়ান সংস্থার পরিষেবা দু'সপ্তাহ বন্ধ রাখা হবে। 

গত বুধবার ইন্ডিগোর ৬ই২৬৪ উড়ানে চণ্ডীগড় থেকে মুম্বইয়ে যাচ্ছিলেন কঙ্গনা। পরে সেই উড়ানের কয়েকটি ভিডিয়ো ভাইরাল হয়ে যায়। তাতে দেখা যায়, সামাজিক দূরত্বের বিধি শিকেয় তুলে ঘেঁষাঘেঁষি করে দাঁড়িয়ে আছেন অনেকে। এক ডিজিসিএ আধিকারিক বলেছিলেন, ‘আমরা কয়েকটি ভিডিয়ো দেখেছি, তাতে বুধবার ৬ই২৬৪ উড়ানে সংবাদমাধ্যমের কর্মীরা একে অপরের খুব কাছে দাঁড়িয়েছিলেন। তা দেখে মনে হচ্ছে যে উড়ান-সুরক্ষা এবং সামাজিক দূরত্বের প্রোটোকল লঙ্ঘন করা হয়েছে।’ তারপর ইন্ডিগোর থেকে রিপোর্ট তলব করা হয়। উড়ান সংস্থাকে ‘উপযুক্ত ব্যবস্থা’ নেওয়ারও নির্দেশ দেয় বিমান নিয়ন্ত্রক সংস্থা।

তারপর শনিবার দুপুরে ডিজিসিএ-এর তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, ১৯৩৭ সালের উড়ান বিধির ১৩ নম্বর ধারা ভঙ্গ করলে এবার থেকে সংশ্লিষ্ট রুটে সেই উড়ান সংস্থার পরিষেবা দু'সপ্তাহ বন্ধ রাখা হবে। যেদিন সেই ঘটনা ঘটেছে, তার পরদিন থেকে সেই নিষেধাজ্ঞা কার্যকর হবে। একইসঙ্গে নিয়ম লঙ্ঘনকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পরই উড়ান সংস্থা সেই রুটে আবারও পরিষেবা চালু করতে পারবে। 

বিমান নিয়ন্ত্রক সংস্থার বিবৃতিতে কড়া ভাষায় জানানো হয়েছে, কড়া নিয়ম থাকা সত্ত্বেও প্রায়শই উড়ান সংস্থাগুলি সেইসব সুরক্ষা বিধি মেনে চলতে ব্যর্থ হয়। সেজন্য সংশ্লিষ্ট সংস্থাগুলির 'অধ্যবসায়ের অভাব'- কে দুষেছে ডিজিসিএ। বিবৃতিতে  বলা হয়েছে, ‘এটা বলার প্রয়োজন হয় না যে এরকম বিচ্যুতির ফলে সর্বোচ্চ পর্যায়ের সুরক্ষা বজায়ের সঙ্গে আপস করা হয় এবং তাই এটা মোটেই বরদাস্ত করা হবে না।’

বন্ধ করুন