বাড়ি > ঘরে বাইরে > সুইডেনে মুসলিম বিদ্বেষী মিছিল থেকে ছড়াল দাঙ্গা, বহিষ্কৃত ড্যানিশ নেতা
শুক্রবার রাতে মালমো শহরের রাস্তায় টায়ার পুড়িয়ে বিক্ষোভের পাশাপাশি পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে প্রতিবাদ চলেছে। ছবি: রয়টার্স। (via REUTERS)
শুক্রবার রাতে মালমো শহরের রাস্তায় টায়ার পুড়িয়ে বিক্ষোভের পাশাপাশি পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে প্রতিবাদ চলেছে। ছবি: রয়টার্স। (via REUTERS)

সুইডেনে মুসলিম বিদ্বেষী মিছিল থেকে ছড়াল দাঙ্গা, বহিষ্কৃত ড্যানিশ নেতা

  • মালমো শহরের রাস্তায় নেমে পুলিশকে নিশানা করে পাথর ছুড়ে ও গাড়ির টায়ার পুড়িয়ে বিক্ষোভ দেখান কমপক্ষে ৩০০ মানুষ।

কোরান পোড়ানোর সমাবেশে যোগ দেওয়ার পথে এক মুসলিম বিদ্বেষী ড্যানিশ রাজনীতিককে বাধা দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে দক্ষিণ সুইডেনে শুরু হয়েছে সাম্প্রদায়িক দাঙ্গা।

শুক্রবার রাতে মালমো শহরের রাস্তায় নেমে পুলিশকে নিশানা করে পাথর ছুড়ে ও গাড়ির টায়ার পুড়িয়ে বিক্ষোভ দেখান কমপক্ষে ৩০০ মানুষ। রাত বাড়ার সঙ্গে সঙ্গে চড়েছে হিংসার পারদ, জানিয়েছেন স্থানীয় সংবাদমাধ্যম। 

সুইডিশ সংবাদপত্র ‘এক্সপ্রেসেন’-কে দেওয়া সাক্ষাৎকারে পুলিশের মুখপাত্র রিকার্ড লুন্ডভিস্ট জানিয়েছেন, গতকাল দুপুরে সাম্প্রতিক একটি ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিলে কোরান পোড়ানো হয়। 

বিকেলে অভিবাসন বিরোধী চরম দক্ষিণপন্থী রাজনৈতিক দল ‘হার্ড লাইন’-এর নেতা রাসমাস পালুডানের মালমো শহরের এক জনসভায় ভাষণ দেওয়ার কথা ছিল। একই দিনে মুসলিমদের বিশেষ ধর্মসভার আয়োজনও করা হয়েছিল। অবধারিত সংঘর্ষের আশঙ্কায় তাই পালুডানকে পথেই আটকায় পুলিশ। 

পরে ডেনমার্কের এই নেতাকে গ্রেফতারও করা হয়েছে। দুই বছরের জন্য তাঁর সুইডেনে প্রবেশের উপরে নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন। মালমো-তে পুলিশ মুখপাত্র জানিয়েছেন, আইন-শৃঙ্খলা ভেঙে হিংসা ছড়ানোর সম্ভাবনার কথা মাথায় রেখেই পালুডানকে গ্রেফতার করা হয়।

নেতাকে গ্রেফতার করা হলেও তাঁর সমর্থকরা জনসভা করেন এবং বিক্ষোভ চালিয়ে যান। ঘটনায় তিন জনকে গ্রেফতার করা হয়েছে।

পরে ফেসবুকে পালুডান পোস্ট করেন, ‘সুইডেন থেকে বের করে দেওয়া হয়েছে এবং দুই বছরের জন্য প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। যাই হোক, ধর্ষক ও খুনেদের সব সময়ই স্বাগত জানাই।’

বরাবরের মুসলিম বিদ্বেষী রাসমাস পালুডানের বিরুদ্ধে এর আগেও সাম্প্রদায়িক হিংসায় মদত দেওয়ার অভিযোগ উঠেছে। ২০১৯ সালে শুয়োরের মাংসে কোরান মুড়ে তিনি তুমুল  বিতর্ক সৃষ্টি করেন এই ড্যানিশ নেতা। 

বন্ধ করুন