বাংলা নিউজ > ঘরে বাইরে > বিদেশি রাষ্ট্রদূতদের জম্মু-কাশ্মীর সফরের দিনে গুলি চলল শ্রীনগরে
হজরতবলে রাষ্ট্রদূতরা (PTI)
হজরতবলে রাষ্ট্রদূতরা (PTI)

বিদেশি রাষ্ট্রদূতদের জম্মু-কাশ্মীর সফরের দিনে গুলি চলল শ্রীনগরে

  • যেখানে রাষ্ট্রদূতরা থাকছেন তার দেড় কিলোমিটার দূরে চলেছে গুলি।

জম্মু-কাশ্মীরের পরিস্থিতি আগের চেয়ে অনেক ভালো, সেটা দেখানোর জন্য ২৪ রাষ্ট্রদূতকে কেন্দ্রীয় শাসিত অঞ্চলে দুই দিনের সফরে নিয়ে যাওয়া হয়েছে। করোনাকালে এই প্রথমবার সফরে এলেন বিদেশি প্রতিনিধিরা। সব মিলিয়ে ৩৭০ ধারা বিলুপ্ত হওয়ার পর তৃতীয় দফায় বিদেশি রাষ্ট্রদূতদের নিয়ে এসেছে সরকার। কিন্তু তার মধ্যেই এদিন শ্রীনগরে জঙ্গি হানা হয়। আহত হয়েছেন এক ব্যক্তি। যেখানে রাষ্ট্রদূতরা থাকছেন তার দেড় কিলোমিটার দূরে চলেছে গুলি। 

হালে জম্মু-কাশ্মীরে জেলাস্তরে ভোট হয়েছে। ৪জি ইন্টারনেট ফের শুরু হয়েছে। এই প্রতিনিধি দলে আছেন ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত ছাড়াও ফরাসি, ইতালীয়, সুইডিশ, আইরিশ, ডাচ ও বাংলাদেশের প্রতিনিধিরা। এছাড়াও ব্রাজিল, কিউবা, সেনেগাল, মালয়েশিয়া ইত্যাদি বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা আছেন। 

কড়া নিরাপত্তার মধ্যে তাঁরা আসেন। তৃণমূল স্তরের জনপ্রতিনিধি ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন তাঁরা। শ্রীনগর শহরের প্রান্তে বাদগামে গিয়েছিলেন এই প্রতিনিধিরা। সম্প্রতি হওয়া পঞ্চায়েত ভোট নিয়ে তাদের বিস্তারিত ব্যাখ্যা করা হয়। তবে কিছু জনপ্রতিনিধিদের সঙ্গে রাষ্ট্রদূতদের দেখা করতে দেওয়া হয়নি বলে অভিযোগ উঠেছে। 

এরপর ডাল লেকের ধারে বুদ্ধিজীবীদের সঙ্গে আলাপচারিতা করেন রাষ্ট্রদূতরা। শ্রীনগরের মেয়র সহ শহরের অনেক গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন। এরপর হজরতবলেও যান তাঁরা। সাংস্কৃতিক অনুষ্ঠানেরও ব্যবস্থা করা হয় প্রতিনিধিদলের জন্য। 

তবে এর মধ্যেই সুর কেটেছে সন্ত্রাসবাদী হানার জেরে। ডাল গেটে কৃষ্ণধাবার সামনে কয়েকজন অজ্ঞাত পরিচয় আততায়ী গুলি চালায় ২২ বছরের আকাশ মেহরার ওপর। রাষ্ট্রদূতরা যেখানে উঠেছেন, তার থেকে অল্প কিছুটা দূরে এই আক্রমণ হয়। সন্ধ্যা ৭.৩৫ নাগাদ এই খবর পায় পুলিশ। আপাতত হাসপাতালে ভর্তি আছে সেই যুবক। ঘটনার কড়া নিন্দা করেছেন শ্রীনগরের মেয়র ও অন্যান্য রাজনীতিবিদরা। 

বন্ধ করুন