বাংলা নিউজ > ঘরে বাইরে > উত্তাল সমুদ্রে জাহাজ থেকে হেলিকপ্টারে উদ্ধারকাজ! দেখুন ভিডিয়ো
ছবি : ইউটিউব  (YouTube)
ছবি : ইউটিউব  (YouTube)

উত্তাল সমুদ্রে জাহাজ থেকে হেলিকপ্টারে উদ্ধারকাজ! দেখুন ভিডিয়ো

সোমবারই হঠাত্ উত্তাল হয়ে ওঠে সমুদ্র। সঙ্গে সঙ্গে সাহায্য চেয়ে পাঠান জাহাজের ক্যাপ্টেন। পাহাড়প্রমাণ ঢেউয়ের ঝাপটায় ছিটকে যায় জাহাজের কার্গো।

উত্তাল মাঝ সমুদ্র। তার মধ্যে যেন কাগজের নৌকার মতো উথালপাথাল হচ্ছে মালবাহী জাহাজ। তারই ডেক থেকে একে একে হেলিকপ্টারে তুলে নেওয়া হচ্ছে একের পর এক জাহাজ কর্মীকে। নরওয়েজীয় সমুদ্রে নাটকীয় উদ্ধারকার্যের এই ছবি হার মানাবে কোনও হলিউড সিনেমাকেও।

জার্মানি থেকে নরওয়ের উদ্দেশ্যে রওনা দেয় 'এমস্লিফট হেন্ডরিকা' নামের জাহাজটি। মূলত ছোটো জাহাজ, স্পিড বোট ইত্যাদি মাল বহন করছিল জাহাজটি। মোট ১২ জন ক্রু সদস্য।

সোমবারই হঠাৎ উত্তাল হয়ে ওঠে সমুদ্র। সঙ্গে সঙ্গে সাহায্য চেয়ে পাঠান জাহাজের ক্যাপ্টেন। পাহাড়প্রমাণ ঢেউয়ের ঝাপটায় ছিটকে যায় জাহাজের কার্গো। এর কয়েক ঘণ্টা পরেই মঙ্গলবার হেলিকপ্টারে করে সাহায্যের উদ্দেশ্যে আসে নরওয়ের উদ্ধারকারী দল। জাহাজটি তখন অলেসুন্ড বন্দর থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরে।

এর পরের ব্যাপারটাই ছিল সবচেয়ে চ্যালেঞ্জিং। উথালপাথাল সমুদ্রে এক দিকে হেলে যাওয়া জাহাজের সঙ্গে তাল মিলিয়ে হেলিকপ্টার কাছাকাছি নিয়ে যাওয়া মোটেও সহজ কাজ নয়। তবে, সেই অসাধ্য সাধন করেন হেলিকপ্টারের পাইলট। হেলিকপ্টারের দরজা দিয়ে নেমে যান উদ্ধারকারী। এরপর কেবিলের সাহায্যে একে একে ৮ জন ক্রু মেম্বারকে তুলে আনা হয়।

কিন্তু ততক্ষণে অনেকটাই হেলে গিয়েছে জাহাজ। প্রাণ বাঁচাতে সমুদ্রের উত্তাল জলেই ঝাঁপ দেন বাকি ৪ কর্মী। যদিও দ্রুত তৎপরতার সঙ্গে তাঁদের উদ্ধার করা হয়।

দেখুন সেই ভিডিয়ো -

উত্তাল সমুদ্রে জাহাজের ইঞ্জিনে সমস্যা দেখা দেওয়ায় নিয়ন্ত্রণ হারিয়ে যায় বলেই মনে করা হচ্ছে। তবে জাহাজটি এখনও সম্পূর্ণ তলিয়ে যায়নি। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে জাহাজটি উদ্ধারের প্রচেষ্টা করা হবে বলে জানিয়েছে নরওয়ের প্রশাসন।

বন্ধ করুন