বাংলা নিউজ > ঘরে বাইরে > Viral Video: বাবা মাকে কাঁধে চাপিয়ে পূণ্যযাত্রায় এই যুগের শ্রবণ কুমার
বাবা মাকে বাঁকে চাপিয়ে কানোয়ারযাত্রায় বেরিয়েছেন যুবক। টুইটার

Viral Video: বাবা মাকে কাঁধে চাপিয়ে পূণ্যযাত্রায় এই যুগের শ্রবণ কুমার

  • ব্রত পালনের লক্ষে খালি পায়ে হাঁটেন কানোয়াররা। সেই সময় দানা শস্য়, জল ও লবণ খাওয়া নিষেধ। মহাদেবের নাম স্মরণ করে তাঁরা পথ হাঁটেন। কানোয়ারযাত্রা উপলক্ষে দিল্লিতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রশাসনও এব্যাপারে সতর্ক রয়েছে।

শ্রবণ কুমারের কথা মনে পড়ে। কথিত আছে তিনি অশক্ত বাবা মাকে কাঁধের বাঁকে বসিয়ে তীর্থযাত্রায় বেরিয়েছিলেন। গভীর জঙ্গলে রাজা দশরথের তীরে প্রাণ হারিয়েছিলেন তিনি। তবে বাস্তবেও আছেন এমন শ্রবণ কুমার। রক্তমাংসের মানুষ।দেশের বিভিন্ন জায়গায় বাবা মাকে নির্যাতন করার অভিযোগ যখন বার বার সামনে আসছে তখনই সামনে এল বাবা মায়ের প্রতি ভক্তির এই ব্যতিক্রমী ছবি।

আইপিএস আধিকারিক অশোক কুমার এক যুবকের ছবি সামনে এনেছেন। ওই যুবক বাঁকে বাবা মাকে চাপিয়ে তীর্থযাত্রা বেরিয়েছেন। কানোয়ার যাত্রায় বেরিয়েছেন তিনি। মূলত হরিদ্বার, গোমুখ, গঙ্গোত্রী ও বিহারের সুলতানগঞ্জে গঙ্গা থেকে পূণ্যজল সংগ্রহের জন্য এই যাত্রা প্রতিবছর হয়। কানোয়ারিরা গঙ্গা থেকে জল সংগ্রহ করে গ্রামে ফিরে গিয়ে শিবের মাথায় জল ঢালেন।

 

সেই যাত্রায় দেখা যাচ্ছে এক যুবক তাঁর বাবা মাকে বাঁকে চাপিয়ে এই পূণ্যযাত্রায় বেরিয়েছেন। আইপিএস লিখেছেন, যখন আজকের দিনে বাবা মাকে বাড়ি থেকে তাড়িয়ে দেওয়া হয়, তখন এমন বিপরীত ছবিও দেখা যায়। শিবভক্তদের মধ্যে এমন শ্রবণকুমারেরও দেখা মেলে আজকাল। তাঁকে আমার শ্রদ্ধা জানাই।

ব্রত পালনের লক্ষে খালি পায়ে হাঁটেন কানোয়াররা। সেই সময় দানা শস্য়, জল ও লবণ খাওয়া নিষেধ। মহাদেবের নাম স্মরণ করে তাঁরা পথ হাঁটেন। কানোয়ারযাত্রা উপলক্ষে দিল্লিতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। প্রশাসনও এব্যাপারে সতর্ক রয়েছে।

বন্ধ করুন