বাংলা নিউজ > ঘরে বাইরে > বিষাক্ত পাফার ফিশ নিয়ে খেলতে গিয়ে মারাত্মক অঘটন! যন্ত্রণায় আর্তনাদ: ভিডিয়ো
পাফার ফিশের কাঁটা। ছবি: ইনস্টাগ্রাম (Instagram)

বিষাক্ত পাফার ফিশ নিয়ে খেলতে গিয়ে মারাত্মক অঘটন! যন্ত্রণায় আর্তনাদ: ভিডিয়ো

  • মনুষ্যজাতির ধর্ম কী জানেন? যেখানে বেশি বিপদ, সেখানেই আগ্রহ দ্বিগুণ। এর ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। মাছ ধরার নৌকায়, পাফার ফিশ নিয়ে খেলা করছিলেন এক ব্যক্তি। তার কাছে আঙুল নিয়ে যাওয়ায় একটি কাঁটা ওই ব্যক্তির হাতে গেঁথে যায়।

পাফার ফিশ বিশ্বের সবচেয়ে মারাত্মক বিষাক্ত প্রাণীগুলির মধ্যে অন্যতম। এই মাছ কিন্তু কামড়ায় না। আসলে তাদের আত্মরক্ষার বিশেষ ব্যবস্থা রয়েছে। এর ফলে তাদের শিকার করে খাওয়াটা মোটেও মুখের কথা নয়। তবে মনুষ্যজাতির ধর্ম কী জানেন? যেখানে বেশি বিপদ, সেখানেই আগ্রহ দ্বিগুণ। এর ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। দক্ষিণ কোরিয়া, চিন এবং জাপানের মতো দেশে পাফার ফিশকে মহামূল্যবান খাবার হিসাবে মনে করা হয়। কেবলমাত্র বিশেষভাবে প্রশিক্ষিত শেফরা এই পাফার ফিশ নিরাপদে কাটা ও পরিবেশন করার রীতি জানেন। এর জন্য বহু বছর ধরে লাগাতার তালিম নেন তারা। লাইসেন্স পেলে তবেই এই কাজ করতে পারেন। কারণ একটু এদিক-ওদিক হলেই হতে পারে ভয়ঙ্কর পরিণতি। আর মজার বিষয় হল, এত ঝুঁকি নিয়েও এটি খেতে মোটা টাকা খরচ করেন অনেকে। আরও পড়ুন: সবচেয়ে দামি সামুদ্রিক খাবার এগুলি, দাম শুনে দেখুন খাওয়ার ইচ্ছা থাকে কি না

অঘটন যে হয় না, সেটাও কিন্তু নয়। প্রশিক্ষিত শেফরাও তো মানুষ! আর মানুষ মাত্রেই ভুল হতে পারে। ভুলভাবে কাটা পাফার মাছ খেয়ে পক্ষাঘাতে পড়েন অনেকে। এর প্রভাবে প্রতি বছর প্রায় ১৫ জনের মৃত্যু হয়।

শুধু খেলেই যে বিপদ, তা কিন্তু নয়। Pufferfish-এর গায়ে অজস্র মারাত্মক বিষাক্ত কাঁটা থাকে। সেই কাঁটার খোঁচা লাগলেই শিকারী সঙ্গে সঙ্গে অসুস্থ হয়ে পড়বে। আর সেই কারণেই, খালি হাতে পাফারফিশ স্পর্শ করা মোটেও নিরাপদ নয়।

এই সব কিছু জেনেশুনেই ভুল করলেন এক ব্যক্তি। মাছ ধরার নৌকায়, পাফার ফিশ নিয়ে খেলা করছিলেন তিনি। যদিও তাঁর হাতে গ্লাভস ছিল। ভিডিয়োটি ইনস্টাগ্রামে ‘ওয়াইল্ডলাইফ এনিম্যাল’ নামের একটি পেজ থেকে শেয়ার করা হয়েছে। এখনও পর্যন্ত এই ভিডিয়োটিতে দেড় লক্ষেরও বেশি ভিউ এবং ১,৪০০-রও বেশি লাইক পড়েছে। ভিডিয়োর মাছটি তখনও বেঁচে ছিল। তার কাছে আঙুল নিয়ে যাওয়ায় একটি কাঁটা ওই ব্যক্তিরই হাতে গেঁথে যায়।

তার সঙ্গে সঙ্গেই প্রবল যন্ত্রণায় ককিয়ে ওঠেন ওই ব্যক্তি। আতঙ্কে ভিডিয়ো করতে থাকা মহিলাও চেঁচিয়ে ওঠেন। দেখুন সেই ভিডিয়ো:

যদিও ভয়ানকের তুলনায় বেশিরভাগ নেটিজেনরা ভিডিয়োটি 'হাস্যকর' বলে মনে করেছেন। অনেকেই তাঁর নির্বুদ্ধিতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

বন্ধ করুন