বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘাড়ের ঝাঁকুনিতে আত্মরক্ষা! এরকম উদ্ভট প্রাণী দেখেছেন আগে? ভাইরাল ছবি
ফাইল ছবি: ইনস্টাগ্রাম (Instagram )

ঘাড়ের ঝাঁকুনিতে আত্মরক্ষা! এরকম উদ্ভট প্রাণী দেখেছেন আগে? ভাইরাল ছবি

ভিডিয়োর সরীসৃপ বিশেষজ্ঞ এটিকে জুরাসিক পার্কের একটি ডাইনোসরের সঙ্গে তুলনা করেছেন। আপনি জানেন এটি কোন প্রাণী?

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে একটি ভয়ঙ্কর সুন্দর প্রাণী মনে ধরেছে নেটিজেনদের। প্রাণীটির নাম ফ্রিলড ড্রাগন লিজার্ড। এটি ফ্রিল-নেকড লিজার্ড, ফ্রিলড ড্রাগন বা ফ্রিলড আগামা নামেও পরিচিত। ঘাড়ের আশেপাশের এই ছড়ানো অংশটিই যে একে আর পাঁচটা প্রাণীর থেকে আলাদা করে তোলে, তা বলাই বাহুল্য।

এটি ফ্রিলড ড্রাগন লিজার্ডের নিজেকে আত্মরক্ষা করার উপায়। শিকারীদের ভয় দেখাতে তারা ঘাড়ে ঝাঁকুনি দিয়ে চারপাশে চামড়ার অতিরিক্ত ফ্ল্যাপগুলি বড় করে ছড়িয়ে ধরে।

লিজার্ডগুলির বাস উত্তর অস্ট্রেলিয়া এবং নিউ গিনিতে। লিজার্ডটির এমন রূপ দেখে ভয় পেতেই পারেন। অনেকের ভুল ধারণাও রয়েছে যে তারা বিষধর। অনেকে ভাবেন এটি শিকারীদের দিকে বিষ ছিটিয়ে দেয়। কিন্তু বাস্তবে বেশ নিরীহ প্রাণী ফ্রিলড লিজার্ড। এরা বিষধরও নয়, বিষ ছেটায়ও না।

ভিডিয়োর সরীসৃপ বিশেষজ্ঞ এটিকে জুরাসিক পার্কের একটি একইরকম দেখতে ডাইনোসরের সঙ্গে তুলনা করেছেন।

দেখুন সেই ভিডিয়ো:

ইনস্টাগ্রাম রিলটিতে এখনও পর্যন্ত ১৪ হাজারেরও বেশি লাইক পড়েছে। কমেন্ট ৩০০ ছুঁইছুঁই। যে কোনও বাস্তুতন্ত্রের ভারসাম্যের জন্য এই ধরনের সরীসৃপরা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদের থেকে ক্ষতির সম্ভাবনাও কম। তাই আপনার বাড়ি, বাগানের আশেপাশে গিরগিটি জাতীয় সরীসৃপ দেখলে তা তাড়াবেন না যেন!

বন্ধ করুন