বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্সিজেনের পরিপূরক নেবুলাইজার! চিকিৎসকের ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক
অক্সিজেনের পরিপূরক নেবুলাইজার! চিকিৎসকের ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক (‌ছবি স্ক্রিনগ্র‌্যাব)‌
অক্সিজেনের পরিপূরক নেবুলাইজার! চিকিৎসকের ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক (‌ছবি স্ক্রিনগ্র‌্যাব)‌

অক্সিজেনের পরিপূরক নেবুলাইজার! চিকিৎসকের ভাইরাল ভিডিও ঘিরে বিতর্ক

  • চিকিৎসকের দাবি খারিজ বিশেষজ্ঞদের, ক্ষমা চাইলেন চিকিৎসকও

শ্বাসকষ্ট হলে অক্সিজেনের পরিপূরক হিসেবে ব্যবহার করা যাবে নেবুলাইজার! এক চিকিৎসকের এই দাবি ঘিরে হইচই পড়ে গিয়েছে নেট নাগরিকদের মধ্যে। ভাইরাল হওয়া ভিডিও ঘিরে বিতর্কে জড়িয়েছেন চিকিৎসক আলোক শেঠী। ওই চিকিৎসকের এই দাবিকে অবৈজ্ঞানিক এবং ভিত্তিহীন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অবশ্য পরে ক্ষমাও চেয়ে নেন ওই চিকিৎসক। তিনি জানিয়েছেন, ভুল বার্তা দেওয়ার কোনও ইচ্ছা ছিল না-তাঁর।

অক্সিজেনের অভাবে হাহাকার পড়ে গিয়েছে গোটা দেশে। দিল্লি—সহ দেশের বিভিন্ন হাসপাতালে অক্সিজেনের অভাবে প্রাণ যাচ্ছে বহু করোনা রোগীদের। এই অবস্থার মধ্যে ফরিদাবাদের সর্বোদ‌য়া হাসপাতালের চিকিৎসক অলোক শেঠীর একটি ভিডিও আচমকাই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। 

সেই ভিডিওতে দেখা যায়, ওই চিকিৎসক দর্শকদের উদ্দেশ্যে জানাচ্ছেন, খালি নেবুলাইজাররের বোতলের সাহায্যে কীভাবে রক্তে অক্সিজেনের মাত্রা ঠিক করা যায়! এই ভিডিওটি নেট মাধ্যমে ভাইরাল হয়ে যায়। এর পরেই অন্যান্য চিকিৎসকরা দাবি করেন যে, ওই চিকিৎসকের এই ধরনের দাবির পিছনে বৈজ্ঞানিক কোনও ভিত্তি নেই।এমনকী, হাসপাতাল কর্তৃপক্ষ এই ভিডিও তারা প্রকাশ করেছে বলে অস্বীকার করে।

ভাইরাল হওয়া ওই ভিডিওতে (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা)‌ ওই চিকিৎসককে বলতে শোনা যায় যে, তিনি খুবই উদ্বিগ্ন যে, মানুষ অক্সিজেনের জন্য যে কোনও মূল্য খরচ করতে রাজি হয়ে যাচ্ছেন। তিনি বলেন, ‘‌আমি আপনাদের একটা পন্থা দেখাচ্ছি, সেটা আপনি খালি নেবুলাইজার ব্যবহার করে করতে পারবেন।’‌ তিনি একটা নেবুলাইজার দেখিয়ে বলেন, ‘‌ এই মেশিনে ওষুধ ভরতে হয়। কিন্তু এই পন্থায় নেবুলাইজারে কোনও ওষুধ ভরার প্রয়োজন নেই। শুধু খালি নেবুলাইজারকে ব্যবহার করতে হবে।’‌ তিনি বলেন, ‘‌ আপনারা কোথাও বসে পড়বেন। তারপর নেবুলাইজার নিজের নাকে দিয়ে দেবেন। এরপর সুইচ অন করে দেবেন।’‌ তাকে বলতে শোনা যায় যে, আমাদের পরিবেশে যথেষ্ট অক্সিজেন রয়েছে, সেজন্য অক্সিজেন সিলিন্ডারের পিছনে দৌড়োনোর কোনও প্রয়োজন নেই। আপনার নিজের জীবনকে বিপদের মুখে ফেলবেন না—ঘরেই থাকুন।’‌ চিকিৎসক অলোক বিষয়টিকে প্রয়োগও করে দেখান।

এর পরেই মেদান্তের লিভার প্রতিস্থাপন ও ওষুধ পুনর্নবীকরণ সংস্থার চেয়ারম্যান চিকিৎসক অরবিন্দর সিং সোনি এই ভিডিওটিকে অবৈজ্ঞানিক আখ্যা দেন। তিনি জনগণকে সতর্ক করেন, শ্বাসকষ্টের সময় উপযুক্ত চিকিৎসকের পরামর্শ নিয়ে তার পরেই কোনও উদ্যোগ নেওয়া উচিত। অযথা এই ভিডিও দেখে বিভ্রান্ত হবেন না। কারণ, এই ভিডিওর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। দয়া করে এই ধরনের ভিডিওগুলো ফলো করবেন না।

এই ঘটনার পরই চিকিৎসক আলোক আরও একটি টুইট করে ক্ষমা চান। তিনি বলেন, ‘‌ গতকাল আমি একটি ভিডিও আপলোড করেছিলাম। সেখানে দেখিয়েছিলাম যে, নেবুলাইজার দিয়ে কীভাবে সেটা অক্সিজেন সিলিন্ডারের পরিপূরক হিসাবে ব্যবহার করা যায়। কিন্তু বিষয়টি ভুল। আমি আবার বলছি এই ঘটনার কোনও সত্যতা নেই। আমি অন্য কিছু বোঝাতে গিয়েছিলাম, কিন্তু তা সঠিকভাবে বোঝাতে পারিনি। সেজন্য আমি দর্শকদের কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি বলছি যে, ‘‌নেবুলাইজার অক্সিজেন সিলিন্ডারের কোনও পরিপূরক নয়।’‌

 

বন্ধ করুন