বাংলা নিউজ > ঘরে বাইরে > Toilet: বই নয়, ছাত্রীদের হাতে ঝাঁটা, টয়লেট পরিষ্কারে বাধ্য করা হল তাদের

Toilet: বই নয়, ছাত্রীদের হাতে ঝাঁটা, টয়লেট পরিষ্কারে বাধ্য করা হল তাদের

শৌচাগার পরিষ্কারে বাধ্য করা হল ছাত্রীদের। লাইভ হিন্দুস্তান।

ওই ছাত্রীদের অভিভাবকরাও ক্ষোভে ফুঁসছেন। তাঁদের অভিযোগ, স্কুল কর্তৃপক্ষ মাঝেমধ্যেই এই কাজ করায়। স্কুলে কোনও পিওন নেই। স্কুলের ছাত্রীদের দিয়েই নোংরা টয়লেট পরিষ্কারে বাধ্য করা হয়। এসব বন্ধ হওয়া দরকার।

মধ্যপ্রদেশের একটি স্কুলের ছবি শোরগোল ফেলে দিয়েছে নেটপাড়ায়। আবার যে জায়গার ছবি সেটি, সেখান থেকে নির্বাচিত হন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতেরর মন্ত্রী মহেন্দ্র সিং শিশোদিয়া।  সেই চকদেবপুর গ্রামের একটি স্কুলে দেখা যাচ্ছে ছাত্রীরা সেই স্কুলের শৌচাগার পরিষ্কার করছে। গ্রামের প্রাইমারি সেকেন্ডারি স্কুলে টয়লেট পরিষ্কারের ছবি দেখা যাচ্ছে। ঝাঁটা হাতে শৌচাগার পরিষ্কার করছে তারা। সেই ছবিই ভাইরাল হয়েছে সোশ্য়াল মিডিয়ায়।

এদিকে ছবিতে যে ছাত্রীদের শৌচাগার পরিষ্কার করতে দেখা যাচ্ছে তারা ষষ্ঠ ও পঞ্চম শ্রেণির ছাত্রী। তবে প্রশ্ন উঠছে যাদের হাতে বই থাকার কথা ছিল তাদের হাতেই ঝাঁটা তুলে দিয়েছে স্কুল। একে তো নারী শিক্ষার হাল নিয়ে নানা প্রশ্ন ওঠে। তারওপর এভাবে ঝাঁটা হাতে ছাত্রীদের টয়লেট পরিষ্কার করানো কতটা যুক্তিসংগত তা নিয়ে প্রশ্নটা থেকেই যাচ্ছে।

স্কুলের প্রধানশিক্ষিকা ইন্দিরা রঘুবংশী বলেন, আমি স্কুলে ছিলাম না। মিটিংয়ে গিয়েছিলাম। তখনই ছাত্রীরা টয়লেট পরিষ্কার করেছে। এব্যাপারে তদন্ত চলছে।

এদিকে জেলা প্রশাসনের নজরে এসেছে বিষয়টি। অবিলম্বে এনিয়ে খতিয়ে দেখে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে ওই ছাত্রীদের অভিভাবকরাও ক্ষোভে ফুঁসছেন। তাঁদের অভিযোগ, স্কুল কর্তৃপক্ষ মাঝেমধ্যেই এই কাজ করায়। স্কুলে কোনও পিওন নেই। স্কুলের ছাত্রীদের দিয়েই নোংরা টয়লেট পরিষ্কারে বাধ্য করা হয়। এসব বন্ধ হওয়া দরকার।

এদিকে এর আগে উত্তরপ্রদেশের একটি স্কুলেও জোর করে স্কুলের পড়ুয়াদের শৌচাগার পরিষ্কার করা হয়েছিল বলে অভিযোগ। এনিয়েও শোরগোল পড়ে গিয়েছিল নেট দুনিয়ায়।

 

ঘরে বাইরে খবর

Latest News

দুবাইয়ের টিমে ফুটবল খেলছেন, মরু শহরে সলমনের সঙ্গে কী করছেন সঞ্জয় দত্তের ছেলে UPSC নাহলে SSC CGL-ই সেরা! কীভাবে প্রথমবারেই ক্র্যাক করবেন? রইল পুরো টিপস প্রচারের হাতিয়ার সন্দেশখালি, প্রতিবাদীদের এনে বোলপুরে ৭ বিধানসভায় সভা BJP-র মাটির দাওয়ায় বসে ডিম-ভাত খেলেন হুগলির বাম প্রার্থী, আবেগে কেঁদে ফেললেন কৃষক বধূ ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো নাসার হাবল স্পেস টেলিস্কোপে ধরা পড়ল ছায়াপথের ১০টি চমকপ্রদ ছবি, দেখলেই চোখ ধাঁধ স্টেডিয়ামে দর্শকদের ক্রমাগত কটাক্ষে মানসিক সমস্যা হচ্ছে হার্দিকের!দাবি উথাপ্পার প্রচার শেষে হাওড়ার ধূলাগড়ে CPIMএর ওপর হামলা চালাল তৃণমূলের আখতার লস্করের দলবল ভোট আবহে নজর কাড়ার নতুন পন্থা রাহুলের! অভিনব কায়দায় জনতাকে জানালেন তাঁর বার্তা 'বিগ হিটার' কায়রন পোলার্ডের বিরুদ্ধে নেটে লেগ স্পিনার জসপ্রীত বুমরাহর লড়াই !

Latest IPL News

ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো স্টেডিয়ামে দর্শকদের ক্রমাগত কটাক্ষে মানসিক সমস্যা হচ্ছে হার্দিকের!দাবি উথাপ্পার 'বিগ হিটার' কায়রন পোলার্ডের বিরুদ্ধে নেটে লেগ স্পিনার জসপ্রীত বুমরাহর লড়াই ! ৬,৪,৪,৬,৪,৪- ফার্গুসনকে তুলোধনা সল্টের, ৫০ হাতছাড়া করায় বাঁচল কামিন্সের রেকর্ড ভিডিয়ো: অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন ক্যামরন গ্রিন ইডেনে সৌরভের বিরুদ্ধে কলকাতার হয়ে মাঠে নামার অভিজ্ঞতা আজও ভুলতে পারেননি গম্ভীর ‘ধোনিকে সব জানিয়ে ছিলাম’… বিতর্ক নিয়ে মুখ খুললেন সুরেশ রায়না IPL 2024: মাহির জন্য শিবম দুবের স্ত্রী আঞ্জুম খানের আবেগপূর্ণ বার্তা রোহিতের পছন্দ নয়, তাই ইম্প্যাক্ট প্লেয়ারের নিয়ম ভেবে দেখবে BCCI SRK সেরা মালিক! আমায় বলেছিল যে যতদিন KKR-এ আছো, ততদিন একাদশে থাকবে-গম্ভীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.