বাংলা নিউজ > ঘরে বাইরে > Viral Video: মোবাইল, বই সব টেবিলেই খোলা, অফলাইন পরীক্ষায় পাইকারি হারে টুকলি
মধ্যপ্রদেশে পরীক্ষায় চলছে টোকাটুকি। সৌজন্যে টুইটার

Viral Video: মোবাইল, বই সব টেবিলেই খোলা, অফলাইন পরীক্ষায় পাইকারি হারে টুকলি

  • কলেজের অফলাইন পরীক্ষায় এই গণটোকাটুকির ছবি দেখে হতবাক অনেকেই। তদন্তের আশ্বাস দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

পরীক্ষার হলে ডেস্কে মোবাইল রাখা রয়েছে। রেফারেন্স বইও খোলা রয়েছে। আর তা দেখে দিব্যি টুকছেন পরীক্ষার্থীরা। মধ্যপ্রদেশের একটি কলেজের পরীক্ষার এই ভিডিয়ো সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে আলাদা আলাদা ডেস্কে বসে রয়েছেন পরীক্ষার্থীরা। সেখানে বসেই তারা পরীক্ষা দিচ্ছেন। হলে গার্ডও দিচ্ছেন শিক্ষক। পায়চারি দিচ্ছেন তিনি। কিন্তু তাতে কী?

সিংহভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে একেবারে বই, মোবাইল খুলেই চলছে অফলাইন পরীক্ষা। লাহার গভর্নমেন্ট কলেজের এই টোকাটুকির ভিডিয়ো দেখে শিউরে উঠছেন অনেকেই। প্রশ্ন উঠছে এভাবে টুকলি করে পাশ করে আদৌ কি কিছু হবে? বিএ ও বিএসসি পরীক্ষার ক্ষেত্রে এই টুকলি করাকে ঘিরে উঠছে নানা প্রশ্ন।

এদিকে অতিমারির দিনগুলিতে অনলাইন পরীক্ষায় অভ্যস্ত হয়ে উঠেছিলেন পড়ুয়ারা। সেই সময় বই খুলে লেখাটাই যেন অনেকের অভ্যাসে পরিণত হয়ে গিয়েছিল। তবে বর্তমানে বহু ক্ষেত্রেই অফলাইন ব্যবস্থা চালু হয়েছে। কিন্তু অভ্য়াসটা ছাড়তে পারেননি পড়ুয়াদের অনেকেই।

 

এদিকে এই ভিডিয়োকে ঘিরে তীব্র কটাক্ষ করেছেন নেটিজেনরা। একজন লিখেছেন, এরাই ভবিষ্যতে ডাক্তার, ইঞ্জিনিয়ার হবেন। অপরজন লিখেছেন এটা আমাদের লজ্জার। জিওয়াজি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুশীল মান্ডেলিয়া জানিয়েছেন, বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দেওয়া হবে। এই তদন্তে কেউ দোষী প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বন্ধ করুন