বাংলা নিউজ > ঘরে বাইরে > Video: জল নষ্ট করেন? দেখুন কীভাবে প্রাণের ঝুঁকি নিয়ে জল আনেন এই গ্রামের মহিলারা
ছবি: এএনআই (ANI)

Video: জল নষ্ট করেন? দেখুন কীভাবে প্রাণের ঝুঁকি নিয়ে জল আনেন এই গ্রামের মহিলারা

  • সরকারি কর্মচারী ও রাজনৈতিক নেতারা শুধু ভোটের সময় আসেন। এবার আমরা ঠিক করেছি, যতক্ষণ না আমাদের জলের ভালো ব্যবস্থা হবে, ততক্ষণ ভোট দেব না, বলছেন স্থানীয়রা।

ভারতের বিস্তীর্ণ অংশে এখন গ্রীষ্মের দাবদাহ। দেশের এমন বহু স্থান রয়েছে, যেখানে এখনও জল পর্যাপ্ত নয়। সেই সকল স্থানে, বাড়ির মহিলাদের, তাঁদের পরিবারের জন্য জল আনতে রীতিমতো জীবনের ঝুঁকি নিতে হয়। মধ্যপ্রদেশের ডিন্ডোরি জেলার একটি গ্রাম থেকে এমনই একটি ছবি উঠে এসেছে। সংবাদ সংস্থা এএনআই-এর শেয়ার করা একটি ভিডিয়োতে - দেখা যাচ্ছে কীভাবে ওই মহিলারা জলের জন্য একটি গভীর কূপে প্রাণ হাতে নিয়ে দেওয়াল বেয়ে বেয়ে নামছেন।

৫৩ সেকেন্ডের ভিডিয়োটিতে দুই মহিলাকে তাঁদের মাথায় পাতলা ধাতব পাত্র নিয়ে একটি ধুলোময় রাস্তা দিয়ে হেঁটে যেতে দেখা যাচ্ছে।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, বেগুনি শাড়ি পরা এক মহিলা কূপের ইঁটের দেওয়াল বেয়ে উঠছেন। ধরে ওঠার জন্য একটা সামান্য দড়িরও ব্যবস্থা নেই। এত বেশি উচ্চতা থেকে পতন হলেই সাক্ষাত্ মৃত্যু।

আর নিচে নামা ছাড়া উপায়ও নেই। কূপের তলদেশ শুকিয়ে কাঠ হয়ে গিয়েছে। অল্প একটু স্থানে কাদা ঘোলা জল রয়েছে। সেটাই সম্বল অজস্র পরিবারের।

সরকারি কর্মচারী ও রাজনৈতিক নেতারা শুধু ভোটের সময় আসেন। এবার আমরা ঠিক করেছি, যতক্ষণ না আমাদের জলের ভালো ব্যবস্থা হবে, ততক্ষণ ভোট দেব না। জল আনতে কুয়োর মধ্যে নামতে হয়। এখানে ৩টি কুয়ো আছে। সবগুলোই প্রায় শুকিয়ে গিয়েছে। কোনও হ্যান্ড পাম্পে জল নেই,' বলছেন স্থানীয়রা।

মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে।

বন্ধ করুন