বাংলা নিউজ > ঘরে বাইরে > Visa Free Russia! ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

Visa Free Russia! ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা (HT_PRINT)

Visa Free Russia! রাশিয়া ও ভারত শীঘ্রই একটি গুরুত্বপূর্ণ চুক্তি করবে। চুক্তির উদ্দেশ্য দুই দেশের মধ্যে পর্যটনের প্রসার ঘটানো। দুই দেশের মধ্যে ভিসা ফ্রি গ্রুপ ট্যুরিজম শুরু হতে পারে।

ভারত ও রাশিয়ার বন্ধুত্ব সারা বিশ্বে খ্যাত। যখনই কোনও সংকট এসেছে, দুই দেশ একযোগে কাজ করেছে। এবার এই বন্ধুত্বে যোগ হতে চলেছে এক নতুন অধ্যায়। উভয় দেশ একে অপরের বাসিন্দাদের জন্য ভিসামুক্ত এন্ট্রি দেওয়ার পরিকল্পনা করছে। এই পরিকল্পনা বাস্তবায়িত হলে, ভিসা ছাড়াই রাশিয়ায় পৌঁছে যেতে পারবেন ভারতীয়রা। রাশিয়ানরাও ভিসা ছাড়াই এই দেশে আসতে পারবেন। ২০২৪ সাল অর্থাৎ চলতি বছরেই এই পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে বলে আশা করা হচ্ছে। একজন রাশিয়ান মন্ত্রীর মতে, রাশিয়া ও ভারতের মধ্যে ভ্রমণের সুবিধার্থে দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে বৈঠক করা হবে, আগামী মাসে অর্থাৎ জুনে।

রাশিয়ার নিউজ চ্যানেল আরটি নিউজ রাশিয়ার অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রকের বহুপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা এবং বিশেষ প্রকল্প বিভাগের পরিচালক নিকিতা কনড্রাটিভকে উদ্ধৃত করে বলেছে যে ভারত এই বিষয়ে হাত বাড়িয়েছে। নয়াদিল্লিতে রাশিয়ান দূতাবাসের দেওয়া তথ্য অনুসারে, ভারতীয় পক্ষ দলে দলে ভ্রমণকারী রাশিয়ান পর্যটকদের ভিসা ফ্রি সুবিধা দেওয়ার বিষয়ে আলোচনা শুরু করেছে। পাশাপাশি, এই বিষয়ে সমস্ত রাজ্যের মধ্যে সমন্বয়ের কাজও করা হচ্ছে।

নিকিতা কনড্রাটিভ জানিয়েছেন, 'রাশিয়া ও ভারত তাদের পর্যটন সম্পর্ক জোরদার করতে প্রস্তুত। উভয় দেশ ভিসামুক্ত পর্যটন গ্রুপ বিনিময় শুরু করতে প্রস্তুত। এই বছরের শেষ নাগাদ একটি দ্বিপাক্ষিক চুক্তি চূড়ান্ত করার লক্ষ্যে দুই দেশের মধ্যে প্রথম দফার আলোচনা জুন মাসে নির্ধারিত করা হয়েছে।

  • উদ্দেশ্য পর্যটন প্রচার করা

কনড্রাটিভ আরও জানিয়েছেন যে রাশিয়া চিন ও ইরানের সঙ্গেও বিদ্যমান ভিসা-মুক্ত প্রবেশ চুক্তি অব্যাহত রাখতে চায়। তাঁর মতে, রাশিয়া ইতিমধ্যে চিন এবং ইরানের সঙ্গে এই ধরনের চুক্তির পুনরাবৃত্তি করার পরিকল্পনা করছে। প্রসঙ্গত, ২০১৬ সালের ১ অগস্ট, রাশিয়া এবং চিন ভিসা ছাড়াই গ্রুপ ট্যুরিস্ট এন্ট্রি প্রোগ্রাম শুরু করেছিল, যা এখনও পর্যন্ত অব্যাহত রয়েছে। কনড্রাটিভ এর মতে, একই দিনে রাশিয়া এবং ইরানও ভিসা-মুক্ত গ্রুপ ট্যুরিস্ট এন্ট্রি প্রোগ্রাম চালু করেছে। এবার রাশিয়া ভারতের সঙ্গে হাত মিলিয়েও এই চুক্তিকে এগিয়ে নিয়ে যেতে চায়।

উল্লেখ্য, এই বছরের শেষে উভয় দেশের শীর্ষ পর্যায়ের নেতাদের বৈঠকে এ বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানো খুবই সম্ভব। প্রতি বছর ভারতের প্রধানমন্ত্রী এবং রাশিয়ার রাষ্ট্রপতির মধ্যে একটি বার্ষিক বৈঠক হয়, যদিও এটি ২০২২ এবং ২০২৩ সালে অনুষ্ঠিত হয়নি। দুই পক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বছর এই বার্ষিক বৈঠক করার পরিকল্পনা রয়েছে।

ইউক্রেন যুদ্ধের পর যে পরিস্থিতি তৈরি হয়েছে, এবার তাই বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে রাশিয়ার এমনটা করছে বলে মনে করা হচ্ছে। যদিও, সাম্প্রতিক বছরগুলিতে শ্রীলঙ্কা, ইরান, থাইল্যান্ডের মতো অন্যান্য অনেক দেশও ভারতীয়দের জন্য ভিসা ফ্রি প্রবেশের অনুমতি দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নও ভারতীয়দের দীর্ঘমেয়াদী ভিসা দেওয়ার পরিকল্পনা করছে। কারণ, এফআইসিসিআইয়ের একটি প্রতিবেদনে দেখা গিয়েছে যে ভারতীয় পর্যটকদের থেকে আয় বেশি। ২০২২ সালে দুই কোটি ভারতীয় বিদেশ ভ্রমণ করেছিলেন। কোভিডের আগে এই সংখ্যা ছিল ২.৭ কোটি। ২০২৪ সালে ভারতীয় পর্যটকদের সংখ্যা প্রাক-কোভিড স্তরেই পৌঁছোবে বলে আশা করা হচ্ছে। আর এই বছর, বহিরাগত ভারতীয়রা ৪২ বিলিয়ন ডলারের পরিমাণ ব্যয় করতে পারেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

প্রাথমিক দুর্নীতির ৩০ কোটি টাকা ঢুকেছে প্রভাবশালীর কোম্পানিতে, আদালতকে জানাল CBI Anushka Sharma: ভারত বনাম পাকিস্তান ম্যাচ দেখতে এসে রেগে লাল অনুষ্কা! ইস্টবেঙ্গলে চমক শাসক গোষ্ঠীর, নতুন দায়িত্বে ঝুলন! বড় প্রতিশ্রুতি ক্লাব কর্তাদের বিয়ের পরেই তামিম ইকবালের সঙ্গে সম্পর্কের অবনতি! অকপট স্বীকারোক্তি শাকিবের টি২০তে অ্যাডাম জাম্পার পর সফল অস্ট্রেলিয়ান বোলার কারা? আইসিসি টি২০ বিশ্বকাপে গ্রুপ টেবিলে দ্বিতীয় স্থানে কারা? শুধু ঋতুপর্ণা নয়, ৫০ জনের কাছে গিয়েছে রেশন দুর্নীতির টাকা, একে একে তলব করবে ED? কথা রাখলেন সানি দেওল, গদর ২-এর পর আসছে বর্ডার ২! বড় মন্তব্য সৎ বোন এষার তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর মনোজের মতোই বেঙ্গল প্রো টি-২০ লিগে হার দিয়ে অভিযান শুরু ঋদ্ধিমান-অনুষ্টুপের

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.