বাংলা নিউজ > ঘরে বাইরে > Vodafone-Idea: বকেয়া ঋণকে সরকারি শেয়ারে পরিণত করতে দেবে না ভোডাফোন-আইডিয়া: রিপোর্ট
ভোডাফোন-আইডিয়া ফাইল ছবি (Bloomberg)

Vodafone-Idea: বকেয়া ঋণকে সরকারি শেয়ারে পরিণত করতে দেবে না ভোডাফোন-আইডিয়া: রিপোর্ট

  • অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বাবদ ভোডাফোন-আইডিয়ার থেকে ১৬ হাজার কোটি টাকা পায় কেন্দ্রীয় সরকার। এই আবহে সংস্থাকে বাঁচাতে প্রাপ্য ঋণের টাকাকে সংস্থার শেয়ারে পরিণত করার জন্য কেন্দ্রকে প্রস্তাব দেওয়া হয়েছিল।

ঋণের দায়ে জেরবার ভোডাফোন-আইডিয়াকে স্বস্তি দিতে সংস্থার শেয়ার কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছইল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। ভোডাফোন-আইডিয়ার থেকে কেন্দ্রের বিপুল পরিমাণ অর্থ পায়। সেই বকেয়া অর্থ ইক্যুইটিতে পরিণত করার জন্য অনুমোদন দিয়েছিল কেন্দ্র। তবে ভোডাফোন-ইডিয়া সেই ঋণ ইক্যুইটিতে পরিণত করতে দেবে না বলে জানা গিয়েছে। লাইভ মিন্টের রিপোর্ট অনুযায়ী, ১৫ সেপ্টেম্বরের মধ্যে ভোডাফোন-আইডিয়াকে ইক্যুইটি সংক্রান্ত সিদ্ধান্ত নিতে হত।

প্রসঙ্গত, অ্যাডজাস্ট গ্রস রেভেনিউ বাবদ ভোডাফোন-আইডিয়ার থেকে ১৬ হাজার কোটি টাকা পায় কেন্দ্রীয় সরকার। এই আবহে সংস্থাকে বাঁচাতে প্রাপ্য ঋণের টাকাকে সংস্থার শেয়ারে পরিণত করার জন্য কেন্দ্রকে প্রস্তাব দেওয়া হয়েছিল। এই আবহে সরকারের টেলিকম দফতর সেই প্রস্তাব গ্রহণ করে। অর্থ মন্ত্রকের তরফে সেই বিষয়ে অনুমোদন দেওয়া হয়। তবে শেষ পর্যন্ত সেই প্রস্তাবে বেঁকে বসে ভোডাফোন-আইডিয়া। যদি প্রস্তাব বাস্তবায়িত গত, তাহলে সংস্থার প্রায় ৩৩ শতাংশ শেয়ার থাকত কেন্দ্রের হাতে। সংস্থার ২৮.৫ শতাংশ শেয়ার থাকবে ভোডাফোনের হাতে। ১৭.৮ শতাংশ শেয়ার থাকবে আদিত্য বিড়লা গোষ্ঠীর আইডিয়ার হাতে।

উল্লেখ্য, গত আট বছর ধরে মোদী জমানায় বেসরকারিকরণের হিড়িক দেখা দিয়েছে। এয়ার ইন্ডিয়া ইতিমধ্যেই বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হয়েছে। এলআইসি-র শেয়ার বাজারে ছাড়া হয়েছে। আরও একাধিক সংস্থার বিলগ্নীকরণের পথে হেঁটেছে কেন্দ্র। এমনকি আইডিবিআই-এর মতো ব্যাঙ্কে নিজেদের শেয়ার বিক্রির পরিকল্পনা করছে কেন্দ্র। এই সবের মাঝেই এবার উলটো পথে হাঁটে কেন্দ্র। ভোডাফোন-আইডিয়াকে বাঁচাতে এগিয়ে আসে কেন্দ্রীয় সরকার। তবে নিজেদের সংস্থার মালিকানার ৩৩ শতাংশ সরকারের হাতে তুলে দিতে নারাজ এই টেলিকম সংস্থা।

বন্ধ করুন