বাড়ি > ঘরে বাইরে > ধুঁকছে ভোডোফোন-আইডিয়া, ত্রাতার ভূমিকায় আসতে পারে অ্যামাজন, ভেরিজন
ভোডাফোন-আই়ডিয়া (REUTERS)
ভোডাফোন-আই়ডিয়া (REUTERS)

ধুঁকছে ভোডোফোন-আইডিয়া, ত্রাতার ভূমিকায় আসতে পারে অ্যামাজন, ভেরিজন

  • ৪ বিলিয়ন ডলার ভোডাফোন-আইডিয়ায় লগ্নি করার কথা চলছে।

জিও ও এজিআর মামলার গুঁতোয় খুব খারাপ অবস্থা ভোডোফোন-আইডিয়ার। এই সময় ত্রাতার ভূমিকায় আসতে চলেছে অ্যামাজন ও আমেরিকার সবচেয়ে বড় টেলিকম  সংস্থা ভেরিজন। এই কথা জানিয়েছে হিন্দুস্তান টাইমসের বাণিজ্য সম্পর্কিত দৈনিক মিন্ট। ৪ বিলিয়ন ডলার ভোডাফোন-আইডিয়ায় লগ্নি করার কথা চলছে। 

এই নিয়ে অতীতেই কথা হয়েছিল কিন্তু তখনও এজিআর মামলা ঝুলছিল বলে কিছুটা দেরি হয়েছে কারণ আদৌ ভোডাফোন-আইডিয়া টিরবে কিনা সেই নিয়েও সন্দেহ ছিল। আপাতত দশ বছর সময় দিয়েছে সুপ্রিম কোর্ট টাকা মিটিয়ে দেওয়ার। কিছুটা লাইফলাইন পেয়েছে ভোডাফোন-আইডিয়া ও ফের তাই শুরু হয়েছে আলোচনা। 

নিজেদের অদেয় ৫০ হাজার কোটির মধ্যে ইতিমধ্যেই ৭ হাজার কোটি মিটিয়েছে সংস্থা। মঙ্গলবার রাতে ভোডাফোন-আইডিয়া জানিয়েছে যে ৪ সেপ্টেম্বর তাদের বোর্ড বৈঠক করবে কীভাবে টাকা ওঠানো যায় বাজার থেকে সেই নিয়ে। অ্যামাজনের ভারতে বড় উপস্থিতি থাকলেও ভেরিজন অপেক্ষাকৃত নতুন ভারতীয় বাজারে। হালে তাদের ব্লু-জিনস ভিডিও কনফারেন্স অ্যাপের ভারতে পরিষেবা চালু হয়েছে এয়ারটেলের সঙ্গে জোট বেঁধে। 

এই সম্ভাব্য চুক্তি নিয়ে অবশ্য আনুষ্ঠানিক ভাবে কিছু বলছে না সংস্থাগুলি। যেভাবে জিও বাজার থেকে টাকা ওঠাচ্ছে ও নতুন গ্রাহক বৃদ্ধি করছে, তাতে টিকে থাকতে গেলে বাকি সংস্থাদের রণনীতি বদলাতেই হবে, বলে ওয়াকিবহাল মহলের অভিমত। এপ্রিল থেকে ১.১৮ লক্ষ কোটি টাকা উঠিয়েছে জিও প্রায় ২৫ শতাংশ শেয়ার বেচে। ধুঁকতে থাকা ভোডাফোন-আইডিয়ার শেয়ার শেষপর্যন্ত অ্যামাজন-ভেরিজন কেনে কি না, সেটাই দেখার। 

বন্ধ করুন