বাংলা নিউজ > ঘরে বাইরে > Vi-তে ৪০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভোডাফোন ও আদিত্য বিড়লা গ্রুপ
ফাইল ছবি : মিন্ট  (MINT)
ফাইল ছবি : মিন্ট  (MINT)

Vi-তে ৪০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে ভোডাফোন ও আদিত্য বিড়লা গ্রুপ

  • নতুন বিনিয়োগকারীদের কাছ থেকে তহবিল সংগ্রহের পর নতুন ইক্যুইটি মূল কোম্পানি দুটিকে বর্তমান পর্যায়ে তাদের শেয়ার ধরে রাখতে সাহায্য করবে।

ভোডাফোন-আইডিয়ার(Vi) নতুন ইক্যুইটিতে প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার করে বিনিয়োগ করা হবে। এমনই সিদ্ধান্ত নিয়েছে Vi-র মালিক সংস্থা ভোডাফোন গ্রুপ পিএলসি এবং আদিত্য বিড়লা গ্রুপ।

Vi শীঘ্রই নতুন বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করবে। সেটি সংগ্রহের পর নতুন বিনিয়োগটি মূল কোম্পানি দুটিকে বর্তমান পর্যায়ে তাদের শেয়ার ধরে রাখতে সাহায্য করবে।

ভোডাফোন-আইডিয়া বিনিয়োগকারীদের কাছ থেকে ইক্যুইটি এবং হাইব্রিড ঋণের মাধ্যমে প্রায় ২৫,০০০ কোটি টাকা সংগ্রহ করার পরিকল্পনা করেছে। সংস্থাটি এক বছরেরও বেশি সময় ধরে বেশ কয়েকটি কৌশলগত এবং আর্থিক বিনিয়োগকারীদের সঙ্গে আলোচনা করছে।

গত ১৬ সেপ্টেম্বর, সরকার ঋণগ্রস্ত টেলিকম সেক্টরের জন্য একটি ত্রাণ প্যাকেজ ঘোষণা করে। এর মধ্যে রয়েছে এয়ারওয়েভ ফি-তে চার বছরের স্থগিতাদেশ। তাছাড়া রয়েছে ১০০ শতাংশ সরাসরি বিদেশি বিনিয়োগের সুযোগও। অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউও (AGR) পুনঃনির্ধারণ করা হয়।

AGR হল টেলিকম অপারেটরদের সরকারকে প্রদত্ত লাইসেন্স ফি এবং ইউসেজ চার্জ।

গত ৩০ জুন পর্যন্ত, ভোডাফোন-আইডিয়ার মোট ঋণ ছিল ১.৯ ট্রিলিয়ন টাকা। যার মধ্যে স্পেকট্রাম বাবদ পাওনা বাকি ১.০৬ ট্রিলিয়ন। AGR বকেয়া আছে প্রায় ৬২১.৮ বিলিয়ন টাকা।

সরকারের ত্রাণ প্যাকেজ ভোডাফোন-আইডিয়াকে কিছুটা ভেসে থাকতে সাহায্য করেছে। সংস্থার বর্তমান বাজার মূল্য ৩১,০০০ কোটি টাকা।

বন্ধ করুন