বাংলা নিউজ > ঘরে বাইরে > Voter ID and Aadhaar Card Link: ভোটার কার্ডের সঙ্গে আধারের লিঙ্ক! আজ থেকে অভিযানে নির্বাচন কমিশন
ছবি: টুইটার (Twitter)

Voter ID and Aadhaar Card Link: ভোটার কার্ডের সঙ্গে আধারের লিঙ্ক! আজ থেকে অভিযানে নির্বাচন কমিশন

  • নির্বাচন কমিশন জানিয়েছে যে, আধার কার্ডের সাথে ভোটার আইডি লিঙ্ক করা থাকলে, কোনও ব্যক্তি একাধিক নির্বাচনী এলাকায় বা, একই নির্বাচনী এলাকায় একাধিকবার নাম রেজিস্ট্রেশন করলে, তা সনাক্তকরণে সহায়তা করবে।

ভোটার আইডির সঙ্গে আধার কার্ডের লিঙ্ক। সোমবার বেশ কয়েকটি রাজ্যে রীতিমতো অভিযান শুরু করল নির্বাচন কমিশন (EC)। ভোটারদের পরিচিতি নিশ্চিত করতে এবং ভোটার তালিকায় প্রবেশের যাচাইকরণের লক্ষ্যে এই লিঙ্ক করা হচ্ছে। এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন।

আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি কার্ড লিঙ্ক

নির্বাচনী আইন (সংশোধন) বিলে ভোটার আইডির সঙ্গে আধার লিঙ্ক করার অনুমোদন দেওয়া হয়। ২০২১ সালের ডিসেম্বরে লোকসভায় ধ্বনিভোটের মাধ্যমে এটি পাশ হয়।

নির্বাচন কমিশন জানিয়েছে যে, আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক করা থাকলে কোনও ব্যক্তি একাধিক নির্বাচনী এলাকায় বা একই নির্বাচনী এলাকায় একাধিকবার নাম রেজিস্ট্রেশন করলে, তা শনাক্তকরণে সহায়তা করবে।

ভোটারদের আধার নম্বর ফর্ম-6বি-তে দেওয়া হবে। অনলাইনে nvsp.in-এ ফর্ম-6বি পাওয়া যাবে। সেলফ অথেন্টিকেশনের পরে, ভোটাররা ভোটার পোর্টাল/অ্যাপে অনলাইনে ফর্ম-6বি পূরণ করতে পারবেন।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)-র রেজিস্টার্ড মোবাইল নম্বরে OTP আসবে। ফলে আধারের সঙ্গে যুক্ত ফোন নম্বরটি এক্ষেত্রে গুরুত্বপূর্ণ। 

Aadhaar-Voter ID Link: জেনে নিন কীভাবে লিঙ্ক করতে হবে, রইল সহজ স্টেপস(এখানে টাচ করুন)

সেলফ অথেন্টিকেশন ছাড়াই অনলাইনে প্রয়োজনীয় এনক্লোজার সহ ফর্ম-6বি জমা দিতে হবে।

 

বন্ধ করুন