বাংলা নিউজ > ঘরে বাইরে > 'সারাদিন কাটাতে চান?', ভরতির আগে মহিলাদের দিয়ে বিজ্ঞাপন চিনা বিশ্ববিদ্যালয়ের
ছবি : টুইটার  (Twitter)
ছবি : টুইটার  (Twitter)

'সারাদিন কাটাতে চান?', ভরতির আগে মহিলাদের দিয়ে বিজ্ঞাপন চিনা বিশ্ববিদ্যালয়ের

ছবিতে দেখা যাচ্ছে একজন যুবতীকে একটি প্ল্যাকার্ড ধরে দাঁড়িয়ে থাকতে। সেই প্ল্যাকার্ডেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুকদের উদ্দেশে যৌন প্রলোভন উদ্রেককারী কথা লেখা আছে।

বিশ্ববিদ্যালয়ে ছাত্র বাড়াতে যৌন প্রলোভন। চিনের এক শীর্ষ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞাপন ঘিরে সোশ্যাল মিডিয়ায় তীব্র নিন্দার ঝড়। পড়ুয়াদের ভর্তির জন্য উত্সাহিত করতে, সম্প্রতি একটি পোস্টার তৈরf করে চিনের এক নানজিং বিশ্ববিদ্যালয়। সেই পোস্টার ঘিরেই বিতর্ক। ছবিতে দেখা যাচ্ছে একজন যুবতিকে একটি প্ল্যাকার্ড ধরে দাঁড়িয়ে থাকতে। সেই প্ল্যাকার্ডেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুকদের উদ্দেশে যৌন প্রলোভন উদ্রেককারী কথা লেখা আছে।

নানজিং বিশ্ববিদ্যালয় অনলাইনে এই বিজ্ঞাপন পোস্ট করে। এর পরেই ওঠে নিন্দার ঝড়। চিনের অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয় কীভাবে(NJU) নারীকে আপত্তিজনকভাবে ব্যবহার করে বিজ্ঞাপন করতে পারে তাই নিয়ে প্রশ্ন ওঠে।

সোমবার চিনা সোশ্যাল মিডিয়া ওয়েইবোতে এই বিজ্ঞাপন পোস্ট করা হয়। এদিন চিনের কলেজে ভর্তির প্রবেশিকা 'গাওকাও' পরীক্ষার প্রথম দিন ছিল। সাউথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বিজ্ঞাপনটিতে ক্যাম্পাসের বিভিন্ন অংশের সামনে সাইন বোর্ড হাতে বর্তমান পড়ুয়াদের ছয়টি ছবি প্রকাশিত হয়।

এর মধ্যে দুটি ছবি নিয়ে বিতর্ক। একটি ছবিতে এক সুন্দরী যুবতিকে দেখা যাচ্ছে। তাঁর হাতে একটি সাইন বোর্ড। তাতে লেখা, 'আপনি কি সকাল থেকে রাত পর্যন্ত লাইব্রেরিতে আমার সঙ্গে থাকতে চান?' অন্য একটি ছবিতে অন্য একটি মেয়ের ছবি রয়েছে। তাতে লেখা, 'আপনি কি আমার যৌবনের একটি অংশ হতে চান?

তবে বাকি ৪টি ছবিতে ছেলেদের সাইন বোর্ড ধরে থাকতে দেখা গেলেও, তাতে কোনও আপত্তিজনক কিছু লেখা নেই। উদাহরণস্বরূপ, একজন এক যুবক পড়ুয়া একটি সাইন বোর্ড ধরে আছেন। তাতে লেখা, 'আপনি কি একজন সৎ, পরিশ্রমী এবং উচ্চাভিলাষী NJU ছাত্র হতে চান?'

সমালোচকদের প্রশ্ন, ছেলেদের হাতে এমন পোস্টার দিয়ে তারপর মেয়েদের এমন পোস্টার দিয়ে দাঁড় করানোর মানে কী? একজন সমালোচক লিখেছেন, 'শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় NJU। নারীদের ভোগ্যপণ্য হিসাবে ব্যবহার করার পরিবর্তে আপনাদের নারীপুরুষ নির্বিশেষে শিক্ষার বিষয়ে উত্সাহ জোগানো উচিত্ ছিল। সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনার মুখে পোস্টগুলি সরিয়ে নেয় NJU ।

বন্ধ করুন