বাংলা নিউজ > ঘরে বাইরে > 'কোনও দেশ যেন ভারতের উপর কুনজর না দেয়', দেশে ব্রহ্মোস তৈরি নিয়ে বার্তা রাজনাথের
যোগী আদিত্যনাথের সঙ্গে রাজনাথ সিং (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)
যোগী আদিত্যনাথের সঙ্গে রাজনাথ সিং (ছবি সৌজন্যে পিটিআই) (HT_PRINT)

'কোনও দেশ যেন ভারতের উপর কুনজর না দেয়', দেশে ব্রহ্মোস তৈরি নিয়ে বার্তা রাজনাথের

  • উত্তরপ্রদেশে প্রতিরক্ষা করিডোরের জন্য ১৪০০ কোটির বিনিয়োগ হয়েছে। উত্তরপ্রদেশ সরকার এই প্রকল্পের জন্য ২০০ একর জমি বরাদ্দ করেছে। 

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং রবিবার প্রতিরক্ষা প্রযুক্তি এবং পরীক্ষা কেন্দ্র এবং ব্রহ্মোস উত্পাদন কেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ভোটমুখী উত্তরপ্রদেশে। এই কেন্দ্র পরিচালনার দায়িত্বে থাকবে লখনউয়ের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা বা ডিআরডিও। এই কেন্দ্র তৈরিও করবে তারা। অনুষ্ঠানে বক্তৃতাকালে রাজনাথ সিং রবিবার বলেন, ভারত কাউকে আক্রমণ করার জন্য ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র তৈরি করতে চায় না। কিন্তু অন্য কোনও দেশ যাতে ভারতের উপর কু-দৃষ্টি দেওয়ার সাহস না পায় তা নিশ্চিত করতেই ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র তৈরি করতে চায় ভারত।

উত্তরপ্রদেশ সরকার এই প্রকল্পের জন্য ২০০ একর জমি বরাদ্দ করেছে। ব্রহ্মোস ম্যানুফ্যাকচারিং সেন্টার তৈরির ঘোষণা করেছিল ব্রহ্মোস অ্যারোস্পেস প্রতিরক্ষা। লখনউয়ের শহরতলিতে শিল্প করিডোরের এই অত্যাধুনিক কেন্দ্রটি তৈরি হবে। পরবর্তী প্রজন্মের ব্রহ্মোস ক্ষেপণাস্ত্রগুলি এই স্থাপনায় তৈরি করা হবে। আগামী ২ থেকে ৩ বছরের মধ্যেই এই কেন্দ্রটি চালু হওয়ার কথা। প্রতি বছর লখনউয়ের এই ইউনিটে প্রায় ৮০ থেকে ১০০টি মিসাইল তৈরি করা হবে। ক্ষেপণাস্ত্রটি পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম।

এই পর্যন্ত, উত্তরপ্রদেশে প্রতিরক্ষা করিডোরের জন্য ১৪০০ কোটির বিনিয়োগ পাওয়া গিয়েছে বলেছে জানান রাজনাথ সিং। পারমাণবিক প্রতিরোধ বজায় রাখার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে রাজনাথ বলেন, ‘আমরা ভারতের মাটিতে ব্রহ্মোস তৈরি করতে চাই যাতে কোনও দেশ ভারতের দিকে খারাপ নজর দেওয়ার সাহস না পায়। অন্য কোনও দেশকে আক্রমণ করা বা কোনও দেশের এক ইঞ্চি জমিও দখল করা ভারতের চরিত্র নয়।’

তিনি দেশে সন্ত্রাসী হামলা চালানোর জন্য পাকিস্তানের নিন্দা করেন। বলেন, ‘আমাদের একটা প্রতিবেশী দেশ আছে। ভারত থেকে বিচ্ছিন্ন হয়েছে সেটি। আমি জানি না কেন ভারতকে নিয়ে তাদের উদ্দেশ্য সবসময় খারাপ থাকে। উরি এবং পুলওয়ামাযতে সন্ত্রাসী কর্মকাণ্ডে যুক্ত সেই দেশ।’

বন্ধ করুন