বাংলা নিউজ > ঘরে বাইরে > নব্বইতেও অবিচল গতি, ১০০ বিলিয়ন ক্লাবের ষষ্ঠ সদস্য হলেন ওয়ারেন বুফেট
ফাইল ছবি : রয়টার্স (Reuters) (Reuters)
ফাইল ছবি : রয়টার্স (Reuters) (Reuters)

নব্বইতেও অবিচল গতি, ১০০ বিলিয়ন ক্লাবের ষষ্ঠ সদস্য হলেন ওয়ারেন বুফেট

এক সময়ে বিশ্বের ধনীতম ব্যক্তি ছিলেন বার্কশায়ার হ্যাথাওয়ে-র চেয়ারম্যান ওয়ারেন বুফেট। তবে, নয়া প্রযুক্তির মুনাফার যুগে তাঁকে পেরিয়ে এগিয়ে যান কয়েকজন।

বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ও সফলতম বিনিয়োগকারী ওয়ারেন বুফেট। এখন তাঁর বয়স ৯০ বছর। কিন্তু তাঁর তুখোড় ব্যবসায়ী মনোভাবের কাছে বয়স সংখ্যামাত্র। বিশ্বের ষষ্ঠ ব্যক্তি হিসাবে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের মালিকানার গণ্ডি পেরলেন ওয়ারেন বুফেট।

এক সময়ে বিশ্বের ধনীতম ব্যক্তি ছিলেন বার্কশায়ার হ্যাথাওয়ে-র চেয়ারম্যান ওয়ারেন বুফেট। তবে, নয়া প্রযুক্তির মুনাফার যুগে তাঁকে পেরিয়ে এগিয়ে যান কয়েকজন। তাঁদের মধ্যে রয়েছেন আমাজনের জেফ বেজস, টেসলা-স্পেসএক্স-এর ইলন মাস্ক ও ওয়ারেন-এর কাছের বন্ধু মাইক্রোসফট-এর বিল গেটস।

এর প্রধান কারণ চলতি বছরে বার্কশায়ার হ্যাথাওয়ের ২০২১-এ শেয়ারবাজারে বৃদ্ধি। এ বছরে শেয়ার বাজারে সংস্থার A লিস্ট-এর শেয়ার প্রায় ১৫ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। এই বিপুল অর্থ দিয়ে নিজের অংশের শেয়ার আরও বৃদ্ধি করেছেন বিচক্ষণ বিনিয়োগকারী ওয়ারেন। অন্য সংস্থায় বিনিয়োগ না করে নিজের অংশীদারিত্বই আরও বৃদ্ধি করেছেন তিনি।

যদিও এই বিপুল টাকার বহু অংশ সামাজিক কাজে দান করেছেন ওয়ারেন। গত ২০০৬ সাল থেকে প্রায় ৩৭ বিলিয়ন মার্কিন ডলার বিভিন্ন ক্ষেত্রে দান করেছেন তিনি। আর তা না হলে এখনও হয় তো বিশ্বের ধনীতমদের তালিকায় প্রথম তিন-এ থাকতেন তিনি।

বন্ধ করুন