বাড়ি > ঘরে বাইরে > এটা কী গোয়েন্দা ব্যর্থতা নয়, সর্বদলীয় সভায় গালওয়ান নিয়ে মোদীকে প্রশ্ন সনিয়ার
সনিয়া গান্ধী
সনিয়া গান্ধী

এটা কী গোয়েন্দা ব্যর্থতা নয়, সর্বদলীয় সভায় গালওয়ান নিয়ে মোদীকে প্রশ্ন সনিয়ার

 এক মাস ধরে সময় নষ্ট হল, ফলে কুড়িজন মারা গেল, অভিযোগ কংগ্রেস নেত্রীর। 

সর্বদলীয় বৈঠকে মোদী সরকারকে তীব্র আক্রমণ করেন কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধী।গোয়েন্দা ব্যর্থতার জন্যই কী গালওয়ানে সেনারা মারা গেল, সাফ এই প্রশ্ন করেন কংগ্রেস নেত্রী। 

সনিয়া বলেন যে তাঁর মতে এই বৈঠকটি আরো আগে হওয়া উচিত ছিল যখনই মে মাসের পাঁচ তারিখ চিনের লাদাখে অনুপ্রবেশের খবর মিলেছিল। এখনও অনেক কিছু স্পষ্ট করে জানা নেই, বলে জানান সনিয়া গান্ধী। তিনি প্রশ্ন করেন যে কবে চিনা সৈন্য ভারতে অনুপ্রবেশ করেছিল। কবে সেই বিষয়টি জানতে পেরেছিল সরকার? এটা কী পাঁচ মে-তে জানা গিয়েছিল, না তার আগেই ?

সরকার কী ধারাবাহিক ভাবে বর্ডারের উপগ্রহ ছবি পায় না, সেই প্রশ্নও করেছেন তিনি। সীমান্তে চিনের গতিবিধি নিয়ে কী কিছু জানায়নি গোয়েন্দা সংস্থাগুলি। এটা কী গোয়েন্দা ব্যর্থতা নয়, মোদীকে সিধা প্রশ্ন করেন তিনি। 

সনিয়ার অভিযোগ এক মাস ধরে অনেক সময় নষ্ট করার ফলে কুড়ি জন জওয়ানের মৃত্যু হল। এই প্রসঙ্গে সমস্ত তথ্য মোদীকে দিতে বলেন তিনি। 

ভবিষ্যতের কী পরিকল্পনা, সেটাও জিজ্ঞেস করেন তিনি। দেশবাসীকে এই প্রতিশ্রুতি দিতে হবে যে চিন প্রকৃত সীমান্ত রেখায় ফিরে যাবে, দাবি করেন মোদী। কতটা তৈরী বাহিনী, সেই সম্বন্ধে বিস্তারিত তথ্য চান তিনি। ২০১৩ সালে মাউন্টেন স্ট্রাইক কোর তৈরীর কাজ শুরু হলেও কতটা কাজ এগিয়েছে, সেই প্রশ্ন করেন তিনি। 

কংগ্রেস সভানেত্রী বলেন তাঁরা সব সময় বাহিনীর সঙ্গে আছেন। কিন্তু দেশবাসী চায় যে সরকার সমস্ত বিরোধী দলদের মাঝে মাঝে ব্রিফ করেন যে কী পরিস্থিতি সেই নিয়ে। 

 

 

বন্ধ করুন