বাংলা নিউজ > ঘরে বাইরে > Watch: ফের ৬৫০ বছরের অপেক্ষা, দেখুন আজকের চন্দ্রগ্রহণের ভিডিয়ো
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

Watch: ফের ৬৫০ বছরের অপেক্ষা, দেখুন আজকের চন্দ্রগ্রহণের ভিডিয়ো

  • মূলত উত্তর ও দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষ আজকের গ্রহণ চাক্ষুষ করেছেন।

গত প্রায় ৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ ছিল ১৯ নভেম্বর। প্রায় ৩ ঘণ্টা ২৮ মিনিট ধরে গ্রহণ ছিল। ফের এর থেকেও দীর্ঘস্থায়ী চন্দ্রগ্রহণ হবে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি। অর্থাত্ আরও ৬৪৮ বছর পরে।

ফলে আজকের গ্রহণটি যে বেশ তাত্পর্যপূর্ণ, তা বলাই বাহুল্য। কিন্তু দুর্ভাগ্যবশত, ভারতের অল্প কিছু স্থান বাদে সেভাবে গ্রহণ দেখা যায়নি। মূলত উত্তর ও দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মানুষ আজকের গ্রহণ চাক্ষুষ করেছেন।

ভারতীয় সময় দুপুর ১২:৪৮ মিনিটে গ্রহণ শুরু হয়। বিকেল ৪:১৭-এ শেষ হয়েছে। দুপুর ২:৩৪-র দিকে গ্রহণ শীর্ষে পৌঁছয়। সেই সময়ে চাঁদের ৯৭ শতাংশে ছায়া ছিল। তারপর ছায়া কমতে শুরু করে। ভারতীয় সময় অনুযায়ী বিকেল ৪:১৭-এ গ্রহণ কেটে যায়।

তবে চিন্তা নেই। বিভিন্ন দেশ থেকে আজকের গ্রহণের ছবি লাইভ ব্রডকাস্ট করা হয়েছে। দুধের স্বাদ না হয় ঘোলেই মিটিয়ে নিন।

মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল থেকে আজকের চন্দ্রগ্রহণ :

চিলি থেকে চন্দ্রগ্রহণের লাইভ :

ভারতে অরুণাচলপ্রদেশ, অসম-সহ উত্তর-পূর্ব ভারতে মূলত শেষের দিকে দৃশ্যমান হয়েছে। উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং ওড়িশার কিছু অংশে সংক্ষিপ্তভাবে পেনাম্ব্রাল গ্রহণ দেখা গিয়েছে। তবে বেশিরভাগ মানুষই সেই সময়ে সেভাবে দেখতে পাননি।

বন্ধ করুন