বাংলা নিউজ > ঘরে বাইরে > Vocational courses: বিহারের কুষ্ঠরোগীদের হাতেকলমে শেখাবে বাঁকুড়ার সেন্টার, মানবিক বাংলা

Vocational courses: বিহারের কুষ্ঠরোগীদের হাতেকলমে শেখাবে বাঁকুড়ার সেন্টার, মানবিক বাংলা

বাঁকুড়ার সেন্টারে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছেে। প্রতীকী ছবি REUTERS/Orhan Qereman (REUTERS)

ক্লাস ১০ পাস করেছে এমন পড়ুয়ারা দু বছরের জন্য ইলেকট্রিসিয়ান কোর্স করতে পারবে। ডিজেল মেকানিক, ওয়েল্ডিং, বুননের কাজ শেখার জন্য এক বছরের কোর্স। ডিজেল মেকানিকের জন্য মাধ্যমিক পাশ করতে হবে। ওয়েল্ডারের জন্য় ক্লাস ৮ পাস করলেই হবে।

রুচির কুমার

পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার লেপ্রসি মিশন স্কিল ডেভলেপেন্ট সেন্টার। এবার বাংলার সেই সেন্টারেই বৃত্তিমূলক শিক্ষার সুযোগ পাবেন বিহারের কুষ্ঠরোগীরা। তাঁদের সন্তানরাও এই সুযোগ পাবেন। এটা আসলে বিনা পয়সার আবাসিক কেন্দ্র। সেখানেই তাঁরা এই সুযোগ পাবেন। বিহারের স্টেট লেপ্রসি অফিসার ডঃ বীরেশ্বর প্রসাদ জানিয়েছেন, ইলেকট্রিসিয়ান, ডিজেল মেকানিক, ওয়েল্ডার, সিউয়িং টেকনোলজির শিক্ষা দেওয়া হবে। মূলত তাঁরা যাতে আগামীদিনে নিজের পায়ে দাঁড়াতে পারেন সেকারণেই এই শিক্ষাদান।

বিহারের স্টেট লেপ্রসি অফিসার ডঃ বীরেশ্বর প্রসাদ জানিয়েছেন, এটা বিনামূল্য়ের আইটিআই প্রশিক্ষণের আবাসিক শিবির। মূলত যে সমস্ত ছাত্রছাত্রীরা কুষ্ঠরোগে আক্রান্ত, যে ছাত্রছাত্রীর অভিভাবকরা কুষ্ঠ রোগে আক্রান্ত, যে ছাত্রীরা বিশেষভাবে সক্ষম, ১৫-৪০ এর মধ্য়ে যাদের বয়স তাদের জন্য় এই আবাসিক পাঠক্রম। ন্যাশানাল কাউন্সিল ফর ভোকেশানাল ট্রেনিং এখানে সহায়তা করছে। তারা প্লেসমেন্টেরও ব্যবস্থা করবে।

ক্লাস ১০ পাস করেছে এমন পড়ুয়ারা দু বছরের জন্য ইলেকট্রিসিয়ান কোর্স করতে পারবে। ডিজেল মেকানিক, ওয়েল্ডিং, বুননের কাজ শেখার জন্য এক বছরের কোর্স। ডিজেল মেকানিকের জন্য মাধ্যমিক পাশ করতে হবে। ওয়েল্ডারের জন্য় ক্লাস ৮ পাস করলেই হবে।

ট্রেনিংটা একেবারে বিনামূল্যে হবে। থাকা খাওয়ারও কোনও পয়সা লাগবে না। বিহারের যে কোনও জেলা থেকে অন স্পট অ্য়াডমিশনের ব্যবস্থা রয়েছে। তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। বাঁকুড়ার লেপ্রসি মিশনের প্রিন্সিপাল কাম সুপার বিজয় পাট্টা জানিয়েছেন এনিয়ে বিহারের লেপ্রসি অফিসারের কাছে চিঠি পাঠিয়েছেন।

এমনকী ভলান্টিয়ারদের ১০০০ টাকা করে পারিশ্রমিক দেওয়া হবে। এদিকে বাঁকুড়া সেন্টারেও ফর্ম ফিলআপের কাজ শুরু হয়ে গিয়েছে। বাঁকুড়া সেন্টারের লেপ্রসি মিশনের বুনন বিভাগের ইনস্ট্রাকটর নন্দিতা মুখোপাধ্য়ায় জানিয়েছেন, জুলাই পর্যন্ত এই ভর্তি প্রক্রিয়া চলবে। ১৫ অগস্টের পর থেকে ক্লাস শুরু হবে।

তিনি জানিয়েছেন, ২৪ বছরের পুরানো এই প্রতিষ্ঠান। কুষ্ঠরোগী নয় এমন ব্যক্তিদেরও ভর্তি করা হয়। সেক্ষেত্রে ছেলেদের জন্য ২০,০০০টাকা ও মেয়েদের মধ্যে ১৬,০০০ টাকা। হস্টেলের জন্য সব মিলিয়ে প্রতি মাসে ২,০০০ টাকা করে নেওয়া হয়।

বেশিরভাগ ক্ষেত্রেই ছাত্রছাত্রীরা বিহারের মজফ্ফরপুর, রক্সৌল থেকে আসেন। ঝাড়খণ্ড থেকেও অনেকে আসেন। কেন্দ্রীয় সরকার NCVT-ITI সার্টিফিকেট দেবে এই কোর্স শেষ করার পরে। প্রসঙ্গত এপ্রিল ২০২২ থেকে ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত বিহারে ১২,৩৪৪জন কুষ্ঠতে নতুন করে আক্রান্তের খবর মিলেছিল।

 

ঘরে বাইরে খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.