বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার শিক্ষা বিস্তারে পদক্ষেপ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার, মিলবে স্পেনের সাহায্য

এবার শিক্ষা বিস্তারে পদক্ষেপ করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার, মিলবে স্পেনের সাহায্য

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রবাসী বাঙালিদের সঙ্গেও আলোচনা করেছেন। স্পেন থেকে যে শিল্প রাজ্যে আসবে সেখানে বাংলার ছেলে–মেয়ে সকলেই কাজ করবেন। স্পেনের ভাষা জানা জরুরি। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্সেলোনা ও পরে দুবাই যাওয়ার কথা। বার্সেলোনাতেও শিল্প সংক্রান্ত বিষয় আলোচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

বাংলা নিয়ে সদা চিন্তায় রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তিনি শিল্প, ক্রীড়া থেকে শিক্ষা নিয়ে উদ্যোগ নিয়েছেন। বাংলার জন্য লগ্নি টানাতে বিদেশে গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি ফুটবল সংস্থার সঙ্গে মউ চুক্তি সাক্ষর করেছেন। বাংলার ফুটবলাররা বিশ্বের দরবারে উঠে আসুক চান মুখ্যমন্ত্রী। আবার রাজ্যে শিল্প গড়ে তুলতে চান যাতে বাংলার ছেলে–মেয়েরা সেখানে চাকরি করে সুপ্রতিষ্ঠিত হতে পারে। এবার মাদ্রিদের আইই বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করলেন তাঁর সরকারের মুখ্যসচিব এবং শিল্প সচিব। বাংলায় ছেলে–মেয়েদের চাকরির ক্ষেত্রে উপযুক্ত করে তোলার জন্য বিশেষ প্রশিক্ষণ–সহ নানা বিষয় নিয়ে কথা হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সঙ্গে। তাতে আইই বিশ্ববিদ্যালয় সঙ্গে বাংলার পড়ুয়াদের পারস্পরিক ভাব বিনিময়ের রাস্তা খুলল।

এদিকে মাদ্রিদের এই বিশ্ববিদ্যালয় বাণিজ্যিক শিক্ষার জন্যই বিখ্যাত। এটা তিনি আগেই খবর রেখেছিলেন। তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে রাজ্যের মুখ্যসচিব, শিল্প সচিব বৈঠক করলেন স্পেনের গ্লোবাল মার্কেট বিভাগের বিশেষজ্ঞ ইরাজ সুয়টো রডরিগেজ এবং স্নাতক বিভাগের প্রধান এলিজা মেলেনডিজের সঙ্গে। সেখানে বাংলার সঙ্গে এখানের শিক্ষার কেমন করে মেলবন্ধন ঘটানো যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। এখানের শিক্ষার সঙ্গে রাজ্যের পড়ুয়াদের শিক্ষার মেলবন্ধন ঘটালে চাকরির বাজারে বাড়তি সুযোগ মিলবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আলোচনা করে তাঁরা সুখবর পেলেন। বাংলার মেধাবী ছাত্রছাত্রীদের জন্য শিক্ষায় আর্থিক সাহায্য করতে রাজি আইই বিশ্ববিদ্যালয়। বৈঠকে তেমন বার্তাই দেওয়া হয়েছে। আবার বাংলার ছাত্রছাত্রীরা গবেষণার কাজে এই বিশ্ববিদ্যালয় থেকে সাহায্য পাবে। পেশার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ মিলবে। সুতরাং শিক্ষা বিস্তারে এখন বিদেশের দরজা খুলে গেল বাংলার জন্য। যা অত্যন্ত সুখবর। স্পেনের ডিরেক্টর জেনারেল অফ ল্যাঙ্গুয়েজের সঙ্গে আলোচনা করেছেন মুখ্যসচিব, মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা এবং শিল্প সচিব।

আরও পড়ুন:‌ ‘‌বাড়িয়ে দিয়েছেন ভাল কথা’‌, বিধায়কদের বেতন বৃদ্ধি নিয়ে শুভেন্দুর উল্টো পথে দিলীপ

কেমন শিক্ষার বিস্তার হবে?‌ বাংলায় স্প্যানিশ ভাষা শিক্ষার বিস্তার ঘটবে। যাতে বাংলার ছেলে মেয়েরা স্পেনে গিয়ে কাজ করতে পারেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্পেনের মাদ্রিদে শিল্পপতিদের সঙ্গে আলোচনা করেছেন। প্রবাসী বাঙালিদের সঙ্গেও আলোচনা করেছেন। স্পেন থেকে যে শিল্প রাজ্যে আসবে সেখানে বাংলার ছেলে–মেয়ে সকলেই কাজ করবেন। সুতরাং স্পেনের ভাষা জানাটাও জরুরি। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্সেলোনা ও পরে দুবাই যাওয়ার কথা। বার্সেলোনাতেও শিল্প সংক্রান্ত বিষয় আলোচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর দুবাইতেও বণিক সভাগুলির সঙ্গে আলোচনা হবে। স্পেনের মাদ্রিদে শিল্পপতিদের সঙ্গে বৈঠকে একাধিক সংস্থা বাংলায় বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছেন।

ঘরে বাইরে খবর

Latest News

জয় নিয়ে নিশ্চিত NDA? মোদীর শপথের জন্য এবার ভাঙবে প্রথা! ১ মাস আগেই ঠিক হয় সবকিছু কৃতজ্ঞ.. টানা দ্বিতীয় বার T20-তে ICC-র বর্ষসেরা প্লেয়ার হয়ে উচ্ছ্বসিত সূর্য জয়ার পর, ঐশ্বর্যকে ‘অপমান’ অমিতাভের? নেটপাড়া খচে লাল, বউমার সাথে কী করল বিগ বি পর্নস্টারকে ঘুষকাণ্ডে কোণঠাসা ট্রাম্প নিজেকে তুলনা করলেন মাদার টেরিজার সঙ্গে! আজ কাদের প্রেমের সম্পর্কের অবনতি হতে পারে? দেখে নিন কী বলছে আজকের প্রেম রাশিফল T20 WC: ভারত-পাক ম্যাচে জঙ্গি হামলার হুমকি, বাড়ানো হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা সেনসেক্সে 'ধসের' পর শেয়ার বাজার নিয়ে বড় দাবি শাহের, বললেন- '১২০০-১৩০০ পয়েন্ট…' '...বিশ্বে কেউ গান্ধীকে চিনত না', কংগ্রেসকে তোপ দাগতে গিয়ে বিস্ফোরক দাবি মোদীর নখের রং বুঝিয়ে দেয় ক্যানসার হবে কিনা! কীভাবে শনাক্ত করবেন Bike Tips: বর্ষাকালে বাইকের ফুয়েল ট্যাঙ্কে জল ঢুকে গিয়েছে! বের করুন এত সহজেই

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.