বাংলা নিউজ > ঘরে বাইরে > India on Qatar: কাতারে ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্মীর ফাঁসির সাজা, বিদেশমন্ত্রক বলল 'সব রকমের আইনি' পথ খোঁজা হচ্ছে

India on Qatar: কাতারে ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্মীর ফাঁসির সাজা, বিদেশমন্ত্রক বলল 'সব রকমের আইনি' পথ খোঁজা হচ্ছে

কাতারে ৮ ভারতীয়ের মৃত্যুদণ্ড নিয়ে মুখ খুলল দিল্লি। (প্রতীকী ছবি)

কাতারে ডাহারা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসাল্টেন্সি সার্ভিসেস নামের এক প্রাইভেট সংস্থায় কর্মরত ছিলেন ওই ৮  প্রাক্তন নৌসেনা কর্মী। নৌসেনার ধৃত ৮ ভারতীয় হলেন, ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বর্মা, ক্যাপ্নেট সৌরভ বশিষ্ট সহ অনেকে।

কাতারে ভারতীয় নৌসেনার ৮ জনে গ্রেফতারি ও তাঁদের সাজা ঘোষণা নিয়ে এবার মুখ খুলল দিল্লি। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে সাফ জানানো হয়েছে যে, এই সাজা ভারতকে ‘হতবাক’ করেছে। দিল্লি এও জানিয়েছে, যে সাজার পূর্ণাঙ্গ তথ্য পাওয়ার অপেক্ষায় রয়েছে ভারত। উল্লেখ্য, ভারতীয় নৌসেনার এক অফিসার সমেত ওই ৮ জনকে ফাঁসির সাজা শুনিয়েছে কাতারের কোর্ট।

কাতারে ডাহারা গ্লোবাল টেকনোলজিস অ্যান্ড কনসাল্টেন্সি সার্ভিসেস নামের এক প্রাইভেট সংস্থায় কর্মরত ছিলেন ওই ৮ প্রাক্তন নৌসেনা কর্মী। ওই প্রাইভেট ফার্মে কাতারের সেনা সম্পর্কিত কিছু পরিষেবা সরবরাহ করা হয়, এছাড়াও দেওয়া হয় সেনা সম্পর্কিত ট্রেনিং। সেই সংস্থাতে কর্মরত ওই ৮ ভারতীয়কে গত বছর দোহায় অবস্থিত কাতারের ইন্টালিজেন্স সার্ভিসেস তথা গোয়েন্দা বিভাগ আটক করেছে। কাতার সরকার যদিও ওই ভারতীয় সেনা অফিসারদের বিরুদ্ধে অভিযোগ নিয়ে খোলসা করে কিছু জানায়নি, তবে আলজাজিরার খবর অনুযায়ী, ওই ভারতীয় অফিসারদের বিরুদ্ধে গুপ্তচর বৃত্তির অভিযোগ ছিল কাতারের। আলজাজিরার রিপোর্ট বলছে, কাতারের খবর ইজরায়েলকে ওই ভারতীয় সেনা অফিসাররা পাচার করছিলেন বলে অভিযোগ। যদিও ভারতীয় নৌসেনার ওই ৮ অফিসারের বিরুদ্ধে ঠিক কী কী অভিযোগ রয়েছে, তা স্পষ্ট জানা যায়নি। একরই মধ্যে তাঁদের জামিনের আবেদন বহুবার নাকচ হয়েছে। এরপরই আসে তাঁদের মৃত্যুদণ্ডের সাজার কথা।

( বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে গেহলট-পুত্র বৈভবকে ‘ফেমা’ মামলায় তলব, ইডি পৌঁছল রাজস্থানের কংগ্রেস প্রধানের বাড়ি)

দিল্লি ওই ৮ ভারতীয়ের মৃত্যুদণ্ড নিয়ে মুখ খুলেছে। ভারতের বিদেশমন্ত্রক বলছে, ‘আমরা গভীরভাবে হতবাক ওই ফাঁসির সাজা নিয়ে। আমরা বিস্তারিত তথ্যের জন্য অপেক্ষা করছি। আমরা পরিবারগুলির সদস্যদের সঙ্গে যোগেযাগে রয়েছি, আর আইনি টিমের সঙ্গেও যোগাযোগ রেখেছি। আইনি কী বিধি রয়েছে, সেদিকে তাকিয়ে রয়েছি আমরা।’ দিল্লি স্পষ্ট জানিয়েছে, ‘এই মামলাকে গুরুত্ব দিয়ে দেখছি আমরা। আর এটি খুব কাছ থেকে নজরে রাখছি। আমরা দূতাবাস ও আইনি সহায়তা ধরে রাখব। এই বিষয়ে কাতারের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব।’ জানা গিয়েছে, নৌসেনার ধৃত ৮ প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্মী হলেন, ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার বর্মা, ক্যাপ্নেট সৌরভ বশিষ্ট, কামান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুনাকার পাকালা, নাবিক রাগেশ, কমান্ডার সঞ্জীব গুপ্তা। 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.