বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতের কাছে কৃতজ্ঞ, মৈত্রী পাইপলাইন উদ্বোধনে মোদী-হাসিনা, আবেগে ভাসল বাংলাদেশ

ভারতের কাছে কৃতজ্ঞ, মৈত্রী পাইপলাইন উদ্বোধনে মোদী-হাসিনা, আবেগে ভাসল বাংলাদেশ

শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদী ফাইল ছবি (PTI)

একেবারেই অন্য়রকম একটা দিন। এই প্রথম সীমান্ত পেরিয়ে পাইপলাইনের মাধ্যমে ভারত থেকে ডিজেল যাচ্ছে বাংলাদেশে। সেই প্রকল্পের উদ্বোধন হল এদিন

ভারত-বাংলাদেশের মধ্য়ে প্রথম জ্বালানি তেল পাঠানোর পরিকল্পনা সফল হল। শনিবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রকল্পের উদ্বোধন করেছেন। সীমান্ত পেরিয়ে যাবে জ্বালানি তেল।  ৩৭৭ কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে এই পাইপলাইন।  তার মধ্য়ে বাংলাদেশের অংশে পাইপলাইন করার খরচ হয়েছে ২৮৫ কোটি। 

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, এই মৈত্রীর পাইপলাইনের মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্য়ে সম্পর্কের নয়া অধ্যায় রচিত হল। তিনি জানিয়েছেন, গত কয়েক বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে গুরুত্বপূর্ণ উন্নতি হয়েছে। প্রত্য়েক ভারতীয়  এনিয়ে গর্বিত। বাংলাদেশের এই উন্নয়নের পথচলাতে আমরা যে অবদান রাখতে চেয়েছি তা ভেবে আনন্দিত।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পিতা মুজিবর রহমান জন্ম বার্ষিকীর পরের দিনই এদিনের এই অনুষ্ঠান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন এই যৌথ প্রকল্পটি সোনার বাংলা ভিশনের একটি বড় দৃষ্টান্ত। 

বাংলাদেশের প্রধানমন্ত্রী জানিয়েছেন, গঙ্গা পানি চুক্তি করেছি, ব্যবসার প্রসার ঘটিয়েছি, ভারতের কাছ থেকে উন্নয়নের সহযোগিতা পাচ্ছি। বর্তমানে ভারতের থেকে ১১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করছি। দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে বন্ধুত্ব আরও বাড়ছে। ভারতের সকল নেতৃত্ব ও জনগনকে আমরা ধন্যবাদ জানাচ্ছি। ২০১৮ সালে ১৮ সেপ্টেম্বর ভার্চুয়াল মাধ্যমে আমি ও মোদীজি এই পাইপলাইনের কাজের উদ্বোধন করেছিলাম। মোদীজিকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।ভারতের শিলিগুড়ির নুমালিগড় রিফাইনারি থেকে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত পাইপলাইন নির্মাণ করা হয়েছে। ভারতই এটা নির্মাণ করে  দিয়েছে। আমরা আনন্দিত আজ থেকে কার্যকরী হয়ে গেল। উভয় দেশের সকলকে কৃতজ্ঞতা জানাই। ভারতের যারা দিনরাত পরিশ্রম করে এই পাইপলাইন নির্মাণ করে দিয়েছে তাদের কৃতজ্ঞতা জানাই। ভারত থেকে ডিজেল আমদানিতে ব্যয় ও সময় দুটোই কমবে। 

এদিকে প্রাথমিকভাবে বাংলাদেশের উত্তরভাগের সাতটি জেলায় এই হাইস্পিড ডিজেল পাঠানো হবে। ২০১৮ সালেই দুদেশের মধ্য়ে এনিয়ে সমঝোতাপত্র সাক্ষরিত হয়েছিল। তবে মাঝে কোভিড পরিস্থিতির জেরে কাজ কিছুটা থমকে যায়। তবে এবার সেই প্রকল্পের সুবিধা পাবে বাংলাদেশ। ভারতের অংশে প্রায় ৫ কিমি ও বাংলাদেশের অংশে ১২৬.৫ কিমি পাইপলাইন বসানো হয়েছে। সব মিলিয়ে ১৩১.৫ কিমি পাইপলাইন তৈরি করা হয়েছে।

এদিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বার বার ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এই প্রকল্প যেন কাঁটাতারের সীমানা ছাড়িয়ে বাড়িয়ে দিল বন্ধুত্বের হাত।   

ঘরে বাইরে খবর

Latest News

'ইন্ডিয়া জোটের এত খুশির কি আছে? বাংলায় তো…' ভোটের ফল নিয়ে লিখলেন অমিত মালব্য England Women বনাম New Zealand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বিয়েতে আসেননি, আম্বানি পুত্রের আর্শীবাদে হাজির মোদী, ভাইরাল হল ভিডিয়ো জমে গেল আশীর্বাদের আসর, আলিয়া-জাহ্নবীদের নতুন লুকে কুপোকাত নেটপাড়া ৬০ বছর পরে বিশ্বের জনসংখ্য়া কত থাকবে? বেশি দিন বাঁচবে মানুষ, চমকে দেওয়া Report IND vs PAK, WCL 2024 Final Live: ১৮তম ওভারে জোড়া উইকেট নিলেন অনুরীত ২৬ বছর পরে মায়ের জেতা উইলম্বডনই চ্যাম্পিয়ন বারবোরা, ২০১৭-তে ক্যানসারে মারা যান অনন্তের বিয়েতে এসে হতবাক ইনফ্লুয়েন্সার জুলিয়া, করে ফেললেন ছোট্ট একটি ভিডিয়ো আদিত্য অতীত! অনন্তের বিয়েতে কার বাহুলগ্না অনন্যা? নতুন প্রেমের গুঞ্জন তুঙ্গে জঙ্গল রক্ষা করতেন তিনি, সেই বনরক্ষীকে শেষ করে দিল বুনো হাতি

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.