বাংলা নিউজ > ঘরে বাইরে > নাগাড়ে চলবে বৃষ্টি, নাকি জল যন্ত্রণা থেকে মিলবে স্বস্তি? কী বলছে আবহাওয়া দফতর
ফাইল ছবি : এএনআই
ফাইল ছবি : এএনআই

নাগাড়ে চলবে বৃষ্টি, নাকি জল যন্ত্রণা থেকে মিলবে স্বস্তি? কী বলছে আবহাওয়া দফতর

  • দক্ষিণ পূর্ব বাংলাদেশ ও সংলগ্ন বঙ্গোপসাগরের উপর রয়েছে ঘূর্ণাবর্ত।

দক্ষিণ পূর্ব বাংলাদেশ ও সংলগ্ন বঙ্গোপসাগরের উপর রয়েছে ঘূর্ণাবর্ত। সেই সঙ্গে মৌসুমী অক্ষরেখার অবস্থান পুরুলিয়া, দীঘা হয়ে উত্তর পূর্ব সাগর পর্যন্ত। আর এর জেরেই এদিন সকাল থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। এদিকে ঘূর্ণাবর্ত বেশ কিছুটা দক্ষিণে দিকে সরে যাওয়ায় রাজ্যের উপর ঘূর্ণাবর্তের প্রভাব দুর্বল হচ্ছে। এর ফলে বৃষ্টির পরিমাণ কমবে রবিবার। তবে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে। এছাড়াও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হবে। কোথাও কোথাও বজ্র বিদ্যুৎসহ বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে আগামী ৪৮ ঘণ্টায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। দু'দিনের পর থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে।

আগামী ১০ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে মৌসুমী অক্ষরেখা উত্তর দিকে এগিয়ে যাবে। এর ফলে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হবে। আজ কলকাতায় আকাশ মেঘলা থাকবে ও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে।

আজ কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ছিল যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৪ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি।

বন্ধ করুন