বাংলা নিউজ > ঘরে বাইরে > Monsoon Arrival: ২০২২ সালে বর্ষা কবে আসছে? আবহাওয়ার পূর্বাভাস ঘিরে শুরু কাউন্টডাউন
কেরলে বর্ষার পদার্পণ নিয়ে তথ্য দিল আইএমডি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কেরলে বর্ষার পদার্পণ নিয়ে তথ্য দিল আইএমডি। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Monsoon Arrival: ২০২২ সালে বর্ষা কবে আসছে? আবহাওয়ার পূর্বাভাস ঘিরে শুরু কাউন্টডাউন

  •  এক্সটেন্টেড রেঞ্জ ফোরকাস্ট অনুযায়ী, মনে করা হচ্ছে ২০২২ সালে বর্ষা তাড়াতাড়ি আসবে। যা নিঃসন্দেহে সাধারণ মানুষ থেকে কৃষকদের জন্যও সুখবর। বর্ষার সময়কালের ওপর নির্ভর করে থাকে ভারতের একটা বড় অংশের চাষাবাদের গতিবিধি।

কিছুদিন রোদের চোঙ রাঙানি ছিল। তবে আপাতত সেসব কেটে গিয়ে গত কয়েকদিন বাংলার একাংশ জুড়ে যেভাবে দাপুটে বৃষ্টি আর কালো মেঘের ঘনঘটা দেখা গিয়েছে,তাতে তৃপ্তি পেয়েছে তৃষ্ণার্ত মাটি, স্বস্তি পেয়েছে মানুষ। এবার আর জাঁকিয়ে বসে বর্ষা খাতায় কলমে নিজের দাপুটে ইনিংস শুরু করতে চলেছে খুব শিগগির। আর তা শুরু হচ্ছে চলতি মাসের শেষেই। পুনের আইআইটিএম 'মাল্টি মডেল এক্সটেন্টেড রেঞ্জ প্রেডিকশন সিস্টেম'- ব্যহার করে এই তথ্য জানতে পেরেছে আইএমডি।

সাধারণত ভারতে বর্ষার আগমনের সঠিক সময় জুনের ১ তারিখকে ধরে নেওয়া হয়। তবে গত বছর বহু অপেক্ষা ও বহু পূর্বাভাসের পরও বর্ষা বিলম্বিত লয়ে প্রবেশ করেছিল। এরপর বারিধারা থামার নাম নেয়নি দুর্গাপুজো পার করেও! তবে পুনের আইআইটিএমের সিস্টেম অনুযায়ী আইএমডি বলছে, ১ জুনের আগেই বর্ষা আসতে চলেছে। আর তা মে মাসের ২০ তারিখের পর থেকেই আসতে পারে। আইএমডির এক্সটেন্টেড রেঞ্জ ফোরকাস্ট বলছে, বর্ষার আগমনের প্রস্তুতি কেরলের বুকে নিজের মতো করে নিতে শুরু করেছে আবহাওয়া। মনে করা হচ্ছে, কেরলে ২০ মের পর থেকে বর্ষা ঢুকে যাবে। গত বছর এই বর্ষার প্রারম্ভকাল ১৯ থেকে ২৫ মে-র মধ্যে ধরা হয়েছিল। যদিও তা পরে খুবই দেরি করে ভারতের মাটিতে পা রাখতে। ওয়েস্ট ব্যাঙ্কে সাংবাদিকের হত্যার নেপথ্যে আসলে কে? 'আল জাজিরা' খুলল মুখ

তবে এখন মনে করা হচ্ছে ২০২২ সালে বর্ষা তাড়াতাড়ি আসবে। যা নিঃসন্দেহে সাধারণ মানুষ থেকে কৃষকদের জন্যও সুখবর। বর্ষার সময়কালের ওপর নির্ভর করে থাকে ভারতের একটা বড় অংশের চাষাবাদের গতিবিধি। আবহবিদরা বলছেন, অশনির ঘূর্ণাবর্ততেও কোনও প্রভাব পড়বে না বর্ষার গতিবিধিতে। তবে আবহবিদরা বলছেন, আপাতত ১০ দিনের মধ্যে আবহাওয়ার গতি কোনদিকে থাকে, তার ওপর নির্ভর করছে বর্ষার আগমনে ভরসা রাখার বিষয়টি। বিশেষত বঙ্গোপসাগরে অশনির দাপট এক্ষেত্রে খুব কম হলেও একটি ফ্যাক্টর হয়ে উঠতে পারে। আবহবিদদের মতে 'প্রি মনসুন রেনফল পিক' এই বছর আগেই এসে গিয়েছে। তবে আন্দামান ও কেরলের পথ দিয়ে ভারতে বর্ষার আগমনের বিষয়টি সম্ভবত খুব শিগগিরিই দেখা যাবে বলে আশা আবহাওয়া দফতরের।

 

বন্ধ করুন