বাংলা নিউজ > ঘরে বাইরে > 'যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ভাঙবেন না',IAS আইনে সংশোধনীতে আপত্তি মমতার, চিঠি মোদীকে
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

'যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ভাঙবেন না',IAS আইনে সংশোধনীতে আপত্তি মমতার, চিঠি মোদীকে

  • আইএএস সার্ভিস রুলে সংসশোধনীর বিষয়টি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী বলে দাবি করে দিল্লিতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মমতা।

ফের কেন্দ্রের এক সিদ্ধান্ত নিয়ে অসন্তোষ প্রকাশ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। আইএএস সার্ভিস রুলে সংসশোধনীর বিষয়টি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী বলে দাবি করে দিল্লিতে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মমতা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে আবেদন জানান যাতে কেন্দ্রীয় ডেপুটেশনের জন্য আইএএস অফিসারদের বর্তমান পরিষেবা বিধিতে প্রস্তাবিত সংশোধনী প্রত্যাহার করা হয়।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার সম্প্রতি প্রস্তাব করে জানায় যে তারা সেন্ট্রাল ডেপুটেশন রিজার্ভে থাকা অফিসারদের সংখ্যা বাড়াতে চায়। আর এর জন্য রাজ্য সরকারগুলি যোগ্য আধিকারিকদের কেন্দ্রীয় ডেপুটেশনের জন্য উপলব্ধ করুক। আর বর্তমান সার্ভিস রুলের এই সংসশোধনীতে অসন্তুষ্ট মমতা। কারণ এই নয়া সংশোধনীর জেরে ফের একবার আইএএস আধিকারিকদের নিয়ে টানাপোড়েন শুরু হয়ে যাবে কেন্দ্র ও রাজ্যের মধ্যে।

গতবছর থেকেই একাধিক ক্ষেত্রে আইএএস এবং আইপিএস অফিসারদের রাশ নিজেদের হাতে রাখতে সংঘাতে জড়িয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে সংঘাত গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। এর আগে ডায়মন্ড হারবারে এক প্রচার সভায় যেতে গিয়ে হামলার মুখে পড়েছিল বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার কনভয়। সেই সময়ও বেশ কয়েকজন পুলিশ আধিকারিককে সেন্ট্রাল ডেপুটেশনে ডেকে পাঠিয়েছিল কেন্দ্র। আর তা নিয়েও কেন্দ্র-রাজ্য সংঘাত দেখা দিয়েছিল। এই পরিস্থিতিতে আইএএস (ক্যাডার) আইন, ১৯৫৪ সংশোধন করতে চায় কেন্দ্র। আর এতে আপত্তি রয়েছে মমতার। মমতা নিজের লেখা চিঠিতে দাবি করেছেন, কেন্দ্রের এই পদক্ষেপের জেরে আইপিএস ও আইএএসদের নিয়ে কেন্দ্র-রাজ্য সদ্ভাবের সম্পর্ক নষ্ট হবে। পাশাপাশি মমতার দাবি, এই সংশোধনীর জেরে আইএএস ক্যাডারদের নিয়ে মতবিরোধ হলে সেই সমস্যায় পাল্লা ভারী থাকবে কেন্দ্রেরই। আর তাই দেশের সংবিধানকে সম্মান জানিয়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে আঘাত না হানতে প্রধানমন্ত্রীকে আবেদন জানিয়েছেন মমতা।

বন্ধ করুন