বাংলা নিউজ > ঘরে বাইরে > এক্তিয়ার নেই UPSC-র, পুলিশের DG নিয়োগের নিয়ম বদলের দাবিতে সুপ্রিম কোর্টে রাজ্য
মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি) (PTI)
মমতা বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি) (PTI)

এক্তিয়ার নেই UPSC-র, পুলিশের DG নিয়োগের নিয়ম বদলের দাবিতে সুপ্রিম কোর্টে রাজ্য

  • ৩১ অগস্ট অবসর নেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। এরপরই কার্যনির্বাহী ডিজিপি হিসেবে নিয়োগ করা হয় মনোজ মালব্যকে।

পুলিশের ডিজি নিয়োগের ক্ষেত্রে এক্তিয়ার নেই ইউপিএসসির, তাই পুলিশের ডিজি নিয়োগের নিয়ম বদলের দাবিতে সুপ্রিম কোর্টে মামলা করল রাজ্য। ৩১ অগস্ট অবসর নেন রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র। এরপরই কার্যনির্বাহী ডিজিপি হিসেবে নিয়োগ করা হয় মনোজ মালব্যকে। এরপরই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়ে রাজ্য সরকারের দাবি যে রাজ্য পুলিশের ডিজিপি নিয়োগের দায়িত্ব যাতে তাদের দেওয়া হয়। ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের এই বিষয়ে কোনও এক্তিয়ার নেই বলে শীর্ষ আদালতে সওয়াল করা হয় রাজ্য সরকারের তরফে।

উল্লেখ্য, ২০১৮ সালে সুপ্রিম কোর্টের এক নির্দেশিকা অনুযায়ী রাজ্যকে ডিজিপি নিয়োগ করার আগে বরিষ্ঠ পুলিশ আধিকারিকদের একটি প্যানেলের সঙ্গে পরামর্শ করতে হবে। তবে এই নিয়ম বদলের আবেদন জানিয়েছে রাজ্য সরকার। রাজ্যের দাবি, সংবিধানের ডিজিপি নিয়োগের দায়িত্ব ইউপিএসসির উপরে দেয়নি। সরকার বরং এই বিষয়ে বেশি অবগত এবং কোনও আধিকারিক কোন পদের জন্য যোগ্য, তা নির্ধারণ করতে পারে।

রাজ্য সরকারের হয়ে মামলাটি দায়ের করেছেন বর্ষীয়ান আইনজীবী সিদ্ধার্থ লুথরা। প্রধান বিচারপতি এনভি রামানার এজলাসে মামলাটি উঠেছে। জরুরি ভিত্তিতে এই মামলার শুনানির আবেদন জানানো হয় কারণ ইতিমধ্যেই দায়িত্বপ্রাপ্ত ডিজি অবসর গ্রহণ করেছেন। এবং এই পদে নয়া নিয়োগ করতে পারছে না রাজ্য। আগামী সপ্তাহের মধ্যে এই মামলার শুনানি হতে পারে বলে জানান প্রধান বিচারপতি।

বন্ধ করুন