টিএমসিপির ধরনা মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)
টিএমসিপির ধরনা মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় (PTI)

দিল্লিতে 'NPR বৈঠক'-এ হাজির কেরল-সহ সব রাজ্য, নেই শুধু পশ্চিমবঙ্গ

  • যদিও বৈঠকে যোগ দিচ্ছে বাম শাসিত কেরল। CAA-র বিরোধিতায় রাজ্যটির বিধানসভায় প্রস্তাব পাশ হলেও জনগণনা নিয়ে তারা কেন্দ্রের সঙ্গে সহযোগিতার পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে।

নিজের অবস্থানেই অনড় রইলেন মমতা। আসন্ন জনগণনা ও NPR নিয়ে আলোচনার জন্য দেশের সমস্ত রাজ্যে হাজির থাকলেও নেই শুধু পশ্চিমবঙ্গ। শুক্রবার কেন্দ্রীয় সরকার সূত্রে এমনটাই জানানো হয়েছে। এমনকী পশ্চিমবঙ্গের সঙ্গে NPR বিরোধিতায় সুর মেলালেও বৈঠক বয়কটের পথে হাঁটেনি বাম কেরল।

শুক্রবার জনগণনার প্রক্রিয়াগত খুঁটিনাটি নিয়ে আলোচনার জন্য দেশের সমস্ত রাজ্যের মুখ্যসচিবদের সঙ্গে মিলিত হবেন ডিরেক্টর অফ সেন্সাস। সেই বৈঠকে উঠতে পারে NPR প্রসঙ্গও। বৈঠকে যোগ দিতে ইতিমধ্যে দিল্লি পৌঁছেছেন দেশের সমস্ত রাজ্যের মুখ্যসচিবরা। নেই শুরু পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিনহা। কারণ, পশ্চিমবঙ্গ এই বৈঠকে অংশগ্রহণ করবে না বলে স্পষ্ট জানিয়ে চিঠি দিয়েছে কেন্দ্রকে।

যদিও বৈঠকে যোগ দিচ্ছে বাম শাসিত কেরল। CAA-র বিরোধিতায় রাজ্যটির বিধানসভায় প্রস্তাব পাশ হলেও জনগণনা নিয়ে তারা কেন্দ্রের সঙ্গে সহযোগিতার পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে। জনগণনা নিয়ে কেন্দ্রের পাশে থাকার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস ও অন্যান্য বিরোধী দল শাসিত রাজ্যগুলি।

বিজেপির যদিও দাবি, জনগণনা বা NPR কোনওটাই নতুন জিনিস নয়। স্বাধীনতার পর অষ্টম জনগণনা এটি। ওদিকে ২০১১-য় প্রথমবার NPR তৈরির পর দ্বিতীয়বার হতে চলেছে NPR তৈরির কাজ। ফলে নতুন কিছু করছে না বিজেপি। শুধুমাত্র রাজ্যে বিজেপি বিরোধিতার জিগির জাগিয়ে দলের কর্মীদের চাঙ্গা রাখতে NPR-এর বিরোধিতা করছেন মমতা।

এক বিজেপি নেতার কথায়, কংগ্রেস জমানায় একই ভাবে কেন্দ্রের বিরোধিতা করে পশ্চিমবঙ্গকে পিছিয়ে দিয়েছে বামেরা। যদিও বর্তমানে তত্কালীন শাসকদল কংগ্রেস এখন বামেদের বন্ধু। ঠিক একই পথে হেঁটে এবার রাজ্যকে পিছিয়ে দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।


বন্ধ করুন