বাংলা নিউজ > ঘরে বাইরে > রেল বাজেটে রেকর্ড বরাদ্দ বাংলার, বললেন গোয়েল, প্রকল্পে দেরির জন্য দুষলেন রাজ্যকে
রেলমন্ত্রী পীযূষ গোয়েল (MINT_PRINT)
রেলমন্ত্রী পীযূষ গোয়েল (MINT_PRINT)

রেল বাজেটে রেকর্ড বরাদ্দ বাংলার, বললেন গোয়েল, প্রকল্পে দেরির জন্য দুষলেন রাজ্যকে

  • বাংলা থেকে হওয়া রেলমন্ত্রীদের কটাক্ষ করে গোয়েল বলেন যে কেউ একটা মন্ত্রী হলেই প্রকল্প ঘোষণা করে দিত। আদৌ সেটার জন্য জমি, টাকা আছে কিনা, সেই প্রকল্পটির বাণিজ্যিক ভাবে বাস্তবসম্মত কিনা, সেসব খতিয়ে দেখা হত না বলে অভিযোগ করেন গোয়েল।

বাংলা থেকে এর আগে বেশ কয়েকজন রেলমন্ত্রী হয়েছেন। অনেক প্রকল্পও তারা বাংলার জন্য ঘোষণা করেছেন। কিন্তু এর আগে বাংলার জন্য রেল বাজেটে এত টাকা বরাদ্দ করা হয়নি বলে দাবি করলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। এবারের রেল বাজেটে ৬৬৩৬ কোটি টাকা বরাদ্দ বাংলাকে দেওয়া হয়েছে বলে জানান তিনি। প্রসঙ্গত, বাংলা সহ চার রাজ্যে ভোট হবে এপ্রিল-মে মাসে। সেই সব রাজ্যদের এবার দরাজ হাতে টাকা দিয়েছে কেন্দ্র। 

এদিন রাজ্যে রেল প্রকল্পে দেরির দায় তৃণমূল ও বামের ওপর চাপান গোয়েল। তিনি বলেন যে রাজ্য সরকারদের দোষেই প্রকল্প আটকে থেকেছে। রেল মন্ত্রকের হিসেব অনুযায়ী এখন ৫৩টি প্রকল্প চলছে। এর মধ্যে আছে নতুন লাইন বসানোর কাজ, লাইন ডবল করার কাজ। সব মিলিয়ে ৪৪৬৩ কিলোমিটার লাইনের জন্য ৪৮২৭৫ কোটি টাকার প্রজেক্ট চলছে। জমি জটের কারণে চলতি বাজেটে ৩৪টি প্রকল্পকে খুব বেশি অর্থ দেওয়া হয়নি বলে জানান গোয়েল। 

রীতিমত পরিসংখ্যান দিয়ে এদিন তৃণমূলকে বিঁধেছেন পীযূষ গোয়েল। তিনি বলেন ২০০৯-২০১৪ অবধি যা বাংলা বরাদ্দ পেয়েছে তার থেকে এটি আড়াই গুণ বেশি। গত বারের চেয়ে ২৬ শতাংশ টাকা পেয়েছে বাংলা। তিনি বলেন যে প্রথমে বাম, তারপর তৃণমূল জমি দিতে পারেনি রেলকে। ৪৫ বছরের পুরনো প্রজেক্ট এখনও অসমাপ্ত হয়ে আছে বলে জানান গোয়েল। তিনি বলেন যে মমতাদির কাছে আর্জি জানাচ্ছি প্রক্রিয়াকে তরান্বিত করতে। 

বাংলা থেকে হওয়া রেলমন্ত্রীদের কটাক্ষ করে গোয়েল বলেন যে কেউ একটা মন্ত্রী হলেই প্রকল্প ঘোষণা করে দিত। আদৌ সেটার জন্য জমি, টাকা আছে কিনা, সেই প্রকল্পটির বাণিজ্যিক ভাবে বাস্তবসম্মত কিনা, সেসব খতিয়ে দেখা হত না বলে অভিযোগ করেন গোয়েল। তিনি বলেন যে এই কারণেই কোনও প্রকল্প সময়ে শেষ হত না ও শুধু খরচা বেড়ে যেত। জনমোহিনী রাজনীতির জন্য রেলের ক্ষতি হয়েছে, বলে জানান গোয়েল। প্রয়োজনীয় জমি না থাকলে এখন আর কোনও প্রকল্প শুরু করা হয় না বলে জানান রেলমন্ত্রী। 

বন্ধ করুন