বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ভারত যা করেছে, অন্য দেশ তা পারত না', করোনা নিয়ে সুপ্রিম প্রশংসা, মৃতদের পরিবারকে ৫০ হাজার ক্ষতিপূরণের নির্দেশ
 সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
 সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

'ভারত যা করেছে, অন্য দেশ তা পারত না', করোনা নিয়ে সুপ্রিম প্রশংসা, মৃতদের পরিবারকে ৫০ হাজার ক্ষতিপূরণের নির্দেশ

  • শীর্ষ আাদালতের বেঞ্চ বলে, 'আমরা এটা নোট করছি যে ভারত যা করেছে, অন্য দেশ তা পারত না।'

করোনায় মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে দিতে হবে কেন্দ্রকে। এই সংক্রান্ত চূড়ান্ত রায় ৪ অক্টোবর পেশ করবে সুপ্রিম কোর্ট। পাশাপাশি এদিন করোনা নিয়ে কেন্দ্রের সরকারের প্রশংসা করল সুপ্রিম কোর্ট। শীর্ষ আাদালতের বেঞ্চ বলে, 'আমরা এটা আইনি ভাবে নোট করছি যে ভারত যা করেছে, অন্য দেশ তা পারত না।'

এদিকে এই মামলায় এর আগে বুধবারই কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে কোভিডে মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার আরও জানিয়েছে যে রাজ্য এই পরিমাণ দেবে রাজ্য দুর্যোগ প্রতিক্রিয়া তহবিল (SDRF) থেকে। এনডিএমএ সুপ্রিম কোর্টের নির্দেশের পরে ক্ষতিপূরণ সংক্রান্ত নির্দেশিকা তৈরি করেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং আইসিএমআর-এর জারি করা নির্দেশিকা অনুসারে, কোভিডে মৃত্যুর কারণ প্রমাণিত হলে এক্স-গ্রাশিয়া সহায়তা দেওয়া হবে। পদ্ধতি অনুযায়ী, এই ক্ষতিপূরণের জন্য পরিবারগুলিকে সংশ্লিষ্ট জেলার দুর্যোগ মোকাবিলা অফিসে আবেদন করতে হবে। আবেদনের পাশাপাশি মেডিক্যাল সার্টিফিকেটের সঙ্গে 'করোনার কারণে মৃত্যু' উল্লেখ করে সার্টিফিকেট জমা দিতে হবে।

এর আগে ৩ সেপ্টেম্বর, সুপ্রিম কোর্ট কোভিডে মারা যাওয়া ব্যক্তিদের পরিবারকে মৃত্যুর শংসাপত্র প্রদানের নির্দেশিকা জারির ক্ষেত্রে বিলম্বের জন্য অসন্তোষ প্রকাশ করেছিল।

বন্ধ করুন