বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার মৃদু উপসর্গ থাকলে কী করবেন বা কী করবেন না, পরামর্শ এইমসের ডিরেক্টরের
দিল্লির এইমসের অধিকর্তা রণদীপ গুলেরিয়া (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)
দিল্লির এইমসের অধিকর্তা রণদীপ গুলেরিয়া (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)

করোনার মৃদু উপসর্গ থাকলে কী করবেন বা কী করবেন না, পরামর্শ এইমসের ডিরেক্টরের

  • একবার সিটি স্ক্যান ৩০০ বার বুকের এক্স রে করানোর সমান, যা খুবই ক্ষতিকারক।

করোনার মৃদু উপসর্গ থাকলে এক্স রে করান, সিটি স্ক্যান করাবেন না। সোমবার এই কথা বলেই সতর্ক করে দিলেন এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। তাঁর মতে, একবার সিটি স্ক্যান ৩০০ বার বুকের এক্স রে করানোর সমান, যা খুবই ক্ষতিকারক।

সোমবার করোনা আক্রান্তদের সতর্ক করে দিয়ে এইমসের ডিরেক্টর বলেন, ‘‌যদি কারও মৃদু উপসর্গ থাকে, তাহলে সিটি স্ক্যান করে কোনও লাভ নেই। সিটি স্ক্যান না করানোই ভালো। আসলে সিটি স্ক্যান করালে এক ধরনের ক্ষতিকারক রেডিয়েশন বের হয়, যার থেকে ক্যানসার হতে পারে।বিশেষ করে কম বয়সিদের সিটি স্ক্যান প্রথমেই করানো উচিত নয়।’‌ তিনি বলেন, প্রথমে সন্দেহজনক কিছু দেখলে প্রথমে এক্স রে করান।এরপর প্রয়োজন হলে চিকিৎসকরাই বলে দেবেন সিটি স্ক্যান করানো প্রয়োজন আছে কিনা।

বায়োমার্কার ব্যবহারের ওপরও সতর্ক করে দেন এইমসের ওই ডিরেক্টর। এদিন তিনি জানান,‘‌যদি কেউ মৃদু উপসর্গ নিয়ে কোভিড আক্রান্ত হন, তাহলে তাঁর রক্ত পরীক্ষা করানোর দরকার নেই। এই সব বায়োমার্কার ব্যবহার না করাই ভালো। এসব শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক।’‌ পাশাপাশি এইমসের ডিরেক্টরের পরামর্শ, ‘‌যে সব করোনা আক্রান্তের মৃদু উপসর্গ রয়েছে, তাঁদের ওষুধ খেলেই হয়ে যায়।এর জন্য রোগীকে স্টেরয়েড নেওয়ার কোনও প্রয়োজন নেই। স্টেরয়েড তখনই ব্যবহার করা হবে যখন রোগী করোনায় গুরুতর আক্রান্ত হয়েছেন।’‌

বন্ধ করুন