বাংলা নিউজ > ঘরে বাইরে > Money Transfer to wrong account: ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেলেছেন? কী করতে হবে?

Money Transfer to wrong account: ভুল করে অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেলেছেন? কী করতে হবে?

ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

অনলাইনে লেনদেন করতে গিয়ে কিছু ভুল হওয়ার সম্ভাবনাও থাকে। তার মধ্যে অন্যতম হল, ভুল করে অন্য কোনও ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে দেওয়া। তাড়াহুড়ো করে অ্যাকাউন্ট নম্বর লিখতে গিয়ে অনেকের ভুল হয়ে যায়। এমনটা হলে কী করবেন?

ক্রমেই অনলাইন ব্যাঙ্কিং বাড়ছে। কোভিড মহামারীর পরে অনলাইন লেনদেন অনেক বেড়ে গিয়েছে। ফোনের মাধ্যমেই টাকা লেনদেন করছেন সবাই। বিষয়টি নিঃসন্দেহে সুবিধাজনক। তবে অনলাইনে লেনদেন করতে গিয়ে কিছু ভুল হওয়ার সম্ভাবনাও থাকে।

 

তার মধ্যে অন্যতম হল, ভুল করে অন্য কোনও ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে দেওয়া। তাড়াহুড়ো করে অ্যাকাউন্ট নম্বর লিখতে গিয়ে অনেকের ভুল হয়ে যায়। একটু সংখ্যার এদিক-ওদিক হলেই টাকা অজানা কারও অ্যাকাউন্টে চলে যায়।

 

ভুল করে কাউকে অ্যাকাউন্ট ট্রান্সফার করে ফেলেছেন? কী করবেন?

1

ভুল করে কারও অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার করে ফেললে, সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে ফোন বা ইমেল করে সে বিষয়ে আপনার ব্যাঙ্ককে জানাতে হবে।

2

আপনার তথ্যের ভিত্তিতে, ব্যাঙ্ক সেই ব্যক্তির ব্যাঙ্ককে জানাবে, যাঁর অ্যাকাউন্টে ভুল করে টাকা পাঠানো হয়েছে। ব্যাঙ্ক সেই ব্যক্তির কাছে ভুলভাবে ট্রান্সফার হওয়া টাকা ফেরতের অনুমতি চাইবে।

3

এ বিষয়ে আরবিআইয়ের(RBI) নির্দেশিকা আছে। সেই অনুযায়ী, যদি ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা জমা হয়, তবে ব্যাঙ্ককে যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নিতে হবে।

4

ব্যাঙ্ককে ভুল অ্যাকাউন্ট থেকে সঠিক অ্যাকাউন্টে টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করতে হবে। যদি যাঁর অ্যাকাউন্টে টাকা গিয়েছে, সেই ব্যক্তি সম্মত হন তবে ৭ কার্যদিবসের মধ্যে আপনার অ্যাকাউন্টে এই টাকা ফেরত দেওয়া হবে।

5

যাঁর অ্যাকাউন্টে ভুলক্রমে টাকা ট্রান্সফার হয়েছে, যদি তিনি তা ফিরিয়ে দিতে অস্বীকার করেন, তবে তাঁর বিরুদ্ধে আদালতে মামলাও করা যেতে পারে।

6

অ্যাকাউন্ট নম্বরে একটা ভুল করলেই অনেক ঝামেলা। অতএব, আপনি যখনই টাকা ট্রান্সফার করবেন, বারবার ডিটেইলস মিলিয়ে নিন।

7

বড় অঙ্কের টাকা হলে বেশি সাবধানতা প্রয়োজন। অল্প পরিমাণে করে বারে বারে টাকা ট্রান্সফার করুন। প্রথমবার পাঠানোর পর যাচাই করে নিন টাকা সঠিক অ্যাকাউন্টে পৌঁছেছে কিনা।

বন্ধ করুন