বাংলা নিউজ > ঘরে বাইরে > ওলা ইলেকট্রিক স্কুটারের সর্বোচ্চ গতিবেগ কত হবে? বড়সড় ইঙ্গিত দিলেন CEO
ওলা ইলেকট্রিক স্কুটার। (ছবি সৌজন্য ওলা ইলেকট্রিক)
ওলা ইলেকট্রিক স্কুটার। (ছবি সৌজন্য ওলা ইলেকট্রিক)

ওলা ইলেকট্রিক স্কুটারের সর্বোচ্চ গতিবেগ কত হবে? বড়সড় ইঙ্গিত দিলেন CEO

  • বিশেষজ্ঞদের অনুমান, একবার চার্জ দিলেই ১৪০-১৫০ কিলোমিটার রাস্তা অনায়াসে যেতে পারবে ওলা ইলেকট্রিক স্কুটার।

কত হতে পারে ওলা ইলেকট্রিক স্কুটারের সর্বোচ্চ গতিবেগ? তা নিয়ে খানিকটা ইঙ্গিত দিলেন ওলার চেয়ারম্যান এবং গ্রুপ সিইও ভাবিশ আগরওয়াল। টুইটারে একটি ভোটাভুটি করে জানতে চাইলেন, ওলা ইলেকট্রিক স্কুটারের সর্বোচ্চ গতিবেগ কত হতে পারে। তাতে ঘণ্টায় ৮০ কিলোমিটার, ৯০ কিলোমিটার এবং ১০০ কিলোমিটারের বেশ এবং ‘অতশত ভাবছি না, স্কুটার দেওয়া হোক’ অপশন দেন।

সেই পোস্ট থেকে যা ইঙ্গিত মিলছে, তাতে ঘণ্টায় সর্বোচ্চ ১০০ কিলোমিটার বেগে দৌড়াতে পারে ওলা ইলেকট্রিক স্কুটার। একাংশের আবার ধারণা, সেই স্কুটারের বিভিন্ন ধরন হবে।বিভিন্ন ধরনের স্কুটারের সর্বোচ্চ গতিবেগ হতে পারে। যে সুবিধা ইতিমধ্যে Ather 450X-এর মতো ইলেকট্রিক স্কুটারে আছে। যদিও বিশেষজ্ঞদের মতে, আগে যে ইলেকট্রিক স্কুটারগুলি বাজারে আনা হত, সেগুলির ক্ষেত্রে গতি অন্যতম সমস্যা ছিল। ব্যাটারির ক্ষমতা বাড়ানোর জন্য গতির সঙ্গে আপস করা হত। সেই পরিস্থিতিতে ঘণ্টায় ১০০ কিলোমিটারের বেশি গতিবেগ রাখা হলে ওলা ইলেকট্রিক স্কুটারের পারফরম্যান্স কেমন হবে, সেদিকে নজর আছে বিশেষজ্ঞদের। 

আপাতত ইলেকট্রিক স্কুটারের ড্রাইভিং রেঞ্জ নিয়ে ওলার তরফে কিছু জানানো হয়নি। তবে সংস্থার তরফে জানানো হয়েছে, মাত্র ১৮ মিনিটে ওলা ইলেকট্রিক স্কুটারের চার্জ শূন্য থেকে ৫০ শতাংশ হবে। সেই চার্জে ৭৫ কিলোমিটার রাস্তায় অতিক্রম করা যাবে। সেই তথ্য থেকে বিশেষজ্ঞদের অনুমান, একবার চার্জ দিলেই ১৪০-১৫০ কিলোমিটার রাস্তা অনায়াসে যেতে পারবে ওলা ইলেকট্রিক স্কুটার।

এমনিতে ওলা ইলেকট্রিক স্কুটারে পুরো এলইডি লাইটিং, দ্রুত চার্জিং, ফ্রন্ট ডিস্ক ব্রেক-সহ বিভিন্ন সুযোগ-সুবিধা আছে। স্কুটার ঘোরানোর প্রযুক্তি আরও উন্নত হতে চলেছে। অফিসিয়াল অ্যাপের মাধ্যমে ওলার ইলেকট্রিক স্কুটার ব্যবহারকারীরা চাবি ছাড়াই চলাচল করতে পারবেন। তারইমধ্যে সূত্রের খবর, চলতি মাসের শেষের দিকে সম্ভবত দেশে ওলা ইলেকট্রিক স্কুটারের বিক্রি শুরু হবে। ফাঁস হওয়া নথি অনুযায়ী, নয়া স্কুটারের নাম হবে 'সিরিজ এস'। সেইসঙ্গে 'এস ১' এবং 'এস ১ প্রো' নামও নথিভুক্ত করেছে ওলা।

বন্ধ করুন