বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনায় মৃতদের পরিবারকে কত টাকা ক্ষতিপূরণ? অবশেষে আদালতে জানাল কেন্দ্র
করোনায় মৃতদের পরিবারকে কতটাকা ক্ষতিপূরণ দেওয়া সম্ভব তা জানিয়ে দিল কেন্দ্র। ছবিটি প্রতীকী (‌সৌজন্য পিটিআই)‌ (PTI)
করোনায় মৃতদের পরিবারকে কতটাকা ক্ষতিপূরণ দেওয়া সম্ভব তা জানিয়ে দিল কেন্দ্র। ছবিটি প্রতীকী (‌সৌজন্য পিটিআই)‌ (PTI)

করোনায় মৃতদের পরিবারকে কত টাকা ক্ষতিপূরণ? অবশেষে আদালতে জানাল কেন্দ্র

  • গত ৩রা সেপ্টেম্বর কেন্দ্রের গড়িমসি নিয়ে অসন্তোষ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। তারপরই নড়েচড়ে বসে কেন্দ্র।

করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ কী দেওয়া হবে তা নির্ধারন করতে বার বার কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু বার বারই এনিয়ে সময় চাওয়া শুরু করে কেন্দ্র। এরপর গত ৩রা সেপ্টেম্বর কেন্দ্রের গড়িমসি নিয়ে অসন্তোষ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। তারপরই নড়েচড়ে বসে কেন্দ্র। এরপরই বুধবার আদালতের কাছে ক্ষতিপূরণের পরিমাণ জানিয়ে দিল কেন্দ্র। 

করোনায় মৃতদের পরিবার অথবা নিকট আত্মীয়কে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া যেতে পারে বলে কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে জানিয়েছে। জাতীয় দুর্যোগ ব্যবস্থাপন কর্তৃপক্ষ এই ক্ষতিপূরণ দেবে বলেও কেন্দ্র সুপারিশ করেছে। স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ড থেকে এই ক্ষতিপূরণের টাকা দেওয়া হবে বলেও কেন্দ্রীয় সরকার জানিয়েছে। 

এদিকে সরকারি হিসাবে অনুসারে, কোভিডের প্রথম ঢেউ শুরু হওয়ার পর থেকে প্রায় ৪০০,০০০ মানুষের কোভিডে মৃত্যু হয়েছে বলে নথিভুক্ত করা হয়েছিল। কিন্তু এবার ঠিক কাদের এই ক্ষতিপূরণ দেওয়া হবে সেটাও কেন্দ্রীয় সরকারে আদালতের কাছে খোলসা করেছে। শীর্ষ আদালতকে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, সরকারি গাইডলাইন মেনে যাদের কোভিডে মৃত্যু হয়েছে বলে শংসাপত্রে উল্লেখ করা হয়েছে তাদের নিকট আত্মীয়কেই কেবলমাত্র ক্ষতিপূরণ দেওয়া হবে। বিভিন্ন ত্রাণকার্যে নেমে যাঁরা কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন তাঁদের নিকট আত্মীয়কেও ক্ষতিপূরণ দেওয়া হবে। 

 

বন্ধ করুন