বাংলা নিউজ > ঘরে বাইরে > কোনও সদস্যের আপত্তিজনক পোস্টের দায় হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনের নয়!
প্রতীকী ছবি, সৌজন্যে ব্লুমবার্গ
প্রতীকী ছবি, সৌজন্যে ব্লুমবার্গ

কোনও সদস্যের আপত্তিজনক পোস্টের দায় হোয়াটসঅ্যাপ গ্রুপ অ্যাডমিনের নয়!

  • হোয়াটসঅ্যাপ গ্রুপে করা কোনও আপত্তিজনক পোস্টের দায় গ্রুপের অ্যাডমিনের নয়, জানাল বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ।

হোয়াটসঅ্যাপ গ্রুপে করা কোনও আপত্তিজনক পোস্টের দায় গ্রুপের অ্যাডমিনের নয়। এদিন এমনই রায় দিল বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ। ৩৩ বছর বয়সী এক ব্যক্তির বিরুদ্ধে দায়ের হওয়া যৌন হেনস্থা সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন এই কথা বলে আদালত।

বিচারপতি জেডএ হক এবং এবি বোরকারের ডিভিশন বেঞ্চ এদিন জানান, হোয়াটসঅ্যাপ গ্রুপের একজন অ্যাডমিন ব্যক্তিকে যোগ বা গ্রুপ থেকে বের করা ছাড়া খুব একটা কিছু করতে পারে না। তবে পোস্ট রেগুলেট বা সেন্সর করার ক্ষমতা থাকে না অ্যাডমিনের।

উল্লেখ্য, মামলাকারী কিশোর তরুণের বিরুদ্ধে অভিযোগ ছিল যে তাঁর গ্রুপের এক সদস্য মহিলাদের অসম্মান করে পোস্ট করেছে। সেই মামলায় তরুণকেও অভিযুক্ত করা হয়েছিল। সেই প্রেক্ষিতেই তরুণ পাল্টা মামলা দায়ের করেন বম্বে হাইকোর্টে।

তরুণের বিরুদ্ধে অভিযোগ ছিল, যে ব্যক্তি মহিলাদের অসম্মান করে পোস্ট করেছে, তাকে গ্রুপ থেকে বের করা হয়নি বা পোস্ট সরানো হয়নি, এমনকি ক্ষমা চাইতেও বলা হয়নি। তবে এদিন হাইকোর্ট বলে, এখানে দেখতে হবে যে কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপে অশ্লীল পোস্ট হলে সেই গ্রুপের অ্যাডমিনের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা যায় কি না। আর সেই প্রশ্নের জবাব, না। এরপর মামলাকারী তরুণের বিরুদ্ধে পুলিশের এফআইআর তুলে নেওয়র নির্দেশ দেওয়া হয়।

 

বন্ধ করুন