বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার যাবতীয় লেনদেন করতে পারবেন WhatsApp Pay'র মাধ্যমে
WhatsApp Pay
WhatsApp Pay

এবার যাবতীয় লেনদেন করতে পারবেন WhatsApp Pay'র মাধ্যমে

  • দশটি আঞ্চলিক ভাষাতেও ব্যবহার করতে পারবেন WhatsApp Pay

দুই বছর ধরে বিটা মোডে WhatsApp Pay চালানোর পর অবশেষে সরকারের থেকে আনুষ্ঠানিক ভাবে পেমেন্ট সিস্টেম চালু করার ছাড়পত্র পেল মার্ক জুকারবার্গের সংস্থা। সেই অনুসারে এবার ভারতে সবাই ব্যবহার করতে পারবেন পেমেন্ট অ্যাপ WhatsApp Pay. অ্যান্ড্রয়েড ও আইওসে ডাউনলোড করা যাচ্ছে WhatsApp Pay. 

এই অ্যাপকে আনুষ্ঠানিক ছাড়পত্র দিল নিয়ন্ত্রক সংস্থা National Payments Corporation of India (NPCI). তবে ধাপে ধাপে হোয়াটসঅ্যাপকে নিজেদের পেমেন্ট অ্যাপকে দেশের মানুষের কাছে নিয়ে যেতে বলেছে সরকার। প্রাথমিক ভাবে দুই কোটি মানুষ হোয়াটসঅ্যাপ পে ব্যবহার করতে পারবেন। দেশে প্রায় ৪০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারক আছেন। 

মার্ক জুকারবার্গ বিবৃতিতে বলেন যে তারা এনপিসিআই-এর সঙ্গে একযোগে কাজ করছিলেন, যারা নিশ্চিত করে সবকিছু নিরাপদ ও বিশ্বাসযোগ্য যাতে হয়। ইউপিআই ব্যবহার করেছে হোয়াটসঅ্যাপ পে যাতে অন্য অ্যাপ ব্যবহার করা লোকজনও এখানে টাকা পাঠাতে পারেন, বলে জানান জুকারবার্গ। সংস্থাগুলি যাতে গ্রাহকদের দারুন সুবিধা দিতে পারে, তার দিকে খেয়াল রাখা হচ্ছে বলে জানান মার্ক জুকারবার্গ। 

ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআইয়ের প্রশংসা করে জুকারবার্গ বলেন যে এটা সত্যিই খুব ভালো এবং এতে ছোটো ও ক্ষুদ্র ব্যবসায়ীদের অনেক সুযোগ বৃদ্ধি পাবে। ভারত প্রথম দেশ যারা এরকম একটা ব্যবস্থা করেছে বলে তিনি জানান ও সবার সঙ্গে একযোগে কাজ করে ডিজিটাল ইন্ডিয়া তৈরির কাজে তারা যুক্ত থাকতে চান বলে জানান হোয়াটসঅ্যাপের কর্ণধার। 

দশটি আঞ্চলিক ভাষাতেও ব্যবহার করতে পারবেন WhatsApp Pay. তবে ইউপিআই সাপোর্ট করে ব্যাঙ্কে ডেবিট কার্ড লাগবে গ্রাহকদের এই পরিষেবা ব্যবহার করার জন্য। জিও-র সঙ্গে আগেই গাঁটছড়া বেঁধেছে ফেসবুক। তাদের নেটওয়ার্ক ব্যবহার করে এই অ্যাপ প্রত্যন্ত এলাকাতেও মানুষের কাছে পৌঁছে দিতে উদ্যোগী সংস্থা। ফেব্রুয়ারি ২০১৮ সালে প্রথমবার এসেছিল বিটা ভার্সান। অবশেষে সেটি এল বাজারে। 

বন্ধ করুন