বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া বছর এই অ্যান্ড্রয়েড এবং আইওএস ফোনগুলিতে বন্ধ হয়ে যাবে হোয়্যাটসঅ্যাপ!
নয়া বছরের শুরু থেকে কয়েকটি অ্যান্ড্রয়েড এবং আইফোনে বন্ধ হয়ে যাবে হোয়্যাটসঅ্যাপ। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
নয়া বছরের শুরু থেকে কয়েকটি অ্যান্ড্রয়েড এবং আইফোনে বন্ধ হয়ে যাবে হোয়্যাটসঅ্যাপ। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

নয়া বছর এই অ্যান্ড্রয়েড এবং আইওএস ফোনগুলিতে বন্ধ হয়ে যাবে হোয়্যাটসঅ্যাপ!

  • দেখে নিন।

সাধারণত প্রতি বছর পুরনো কয়েকটি ফোনে ভার্সনে হোয়্যাটসঅ্যাপ বন্ধ হয়ে যায়। চলতি বছরেও সেই ধারায় ব্যতিক্রম হবে না। নয়া বছরের শুরু থেকে কয়েকটি অ্যান্ড্রয়েড এবং আইফোনে বন্ধ হয়ে যাবে হোয়্যাটসঅ্যাপ। এমনটাই নিউজ ১৮-এর রিপোর্টে জানানো হয়েছে।

আপাতত অ্যান্ড্রয়েড ৪.৩ বা তার পুরনো এবং আইওএস ৯ বা তার পুরনো ভার্সনে হোয়্যাটসঅ্যাপ চলে। ওই রিপোর্ট অনুযায়ী, এবার থেকে সেই সব ভার্সনে বন্ধ হয়ে যাবে হোয়্যাটসঅ্যাপ। অর্থাৎ যে সব ফোনে অ্যান্ড্রয়েড ৪.৩ বা তার পুরনো ভার্সন এবং যে ফোনে আইওএস ৯ বা তার পুরনো ভার্সন আছে, সেখানে আর হোয়্যাটসঅ্যাপ কাজ করবে না। সে বিষয়ে আপাতত সরকারিভাবে হোয়্যাটসঅ্যাপের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

গত ফেব্রুয়ারিতে ২.৩.৭ বা পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন এবং আইওএস ৮ বা তার পুরনো ভার্সনের আইফোনে পরিষেবা বন্ধ করে দিয়েছিল হোয়্যাটসঅ্যাপ। ২০২১ সালের শুরুতেও সম্ভবত আরও একটি পুরনো অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সনে হোয়্যাটসঅ্যাপ বন্ধ হয়ে যাবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। এমনিতে অ্যান্ড্রয়েড ৪.৩ বেশ পুরনো। ২০১২ সালে তা আত্মপ্রকাশ করেছিল। আর ২০১৫ সালে আইওএস ৯ চালু করেছিল অ্যাপল। আপাতত দুই অপারেটিং সিস্টেমের নয়া ভার্সন হল - অ্যান্ড্রয়েড ১১ এবং আইওএস ১৪। স্বভাবতই পুরনো ভার্সনের ফোন ব্যবহারকারী গ্রাহকের সংখ্যা কম হবে বলে ধারণা ওয়াকিবহল মহলের। তা সত্ত্বেও কিছুটা হলেও হোয়্যাটসঅ্যাপের গ্রাহক সংখ্যা কমবে।

আপনার ফোনের ফোনের ভার্সন কী, জানেন না? দেখে নিন জানান উপায়, 

১) অ্যান্ড্রয়েড : সেটিং > অ্যাবাউট সিস্টেন অর অ্যাবাউট ডিভাইস। 

২) আইওএস : গো টু সেটিংস > জেনারেল > ইনফরমেশন।

বন্ধ করুন