বাংলা নিউজ > ঘরে বাইরে > হোয়াটসঅ্যাপে অদরকারি মেসেজ মুছতে উন্নত ফিচার্স
হোয়াটসঅ্যাপ ফিচার্সে আসছে বেশ কিছু পরিবর্তন।ছবি সৌজন্যে রয়টার্স। (REUTERS)
হোয়াটসঅ্যাপ ফিচার্সে আসছে বেশ কিছু পরিবর্তন।ছবি সৌজন্যে রয়টার্স। (REUTERS)

হোয়াটসঅ্যাপে অদরকারি মেসেজ মুছতে উন্নত ফিচার্স

  • আগের মতো চ্যাট থেকে ডিলিট হওয়া মেসেজের কোনও চিহ্ন থেকে যাবে না। এর আগে কোনও মেসেজ চ্যাট থেকে ডিলিট করলে সেই জায়গায় লেখা থাকত ‘এই মেসেজটি ডিলিট করা হয়েছে’। কিন্তু নয়া ব্যবস্থায় পুরনো মেসেজটি আদৌ করা হয়েছিল কি না, তা বোঝার মতো কোনও সূত্র থাকবে না।

অপ্রয়োজনীয় মেসেজ মুছে ফেলার ব্যবস্থা এবং ডার্ক মোড ফিচারে তা প্রয়োগের উদ্দেশে একাধিক পরিবর্তন আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। জানা গিয়েছে, এই বিষয়ে এর মধ্যেই বেশ কিছু পরিবর্তন আনছে মেসেজ অ্যাপটি।

হোয়াটসঅ্যাপের বেটা সংস্করণে (2.19.348) নির্দিষ্ট সময়সীমা পেরিয়ে গেলে মেসেজগুলি নিজে থেকেই মুছে যায়। হোয়াটসঅ্যাপের সাম্প্রতিক সংস্করণে ‘ডিলিট মেসেজেস’ ফিচার থাকা ওয়ান-টু-ওয়ান এবং গ্রুপ চ্যাট উভয় ক্ষেত্রেই পরিবর্তন করা হচ্ছে।

জানা গিয়েছে, ফিচারটিতে চ্যাটের জন্য কনট্যাক্ট ইনফো-তে এবার থেকে থাকবে একটি টগল অন/অফ বাটন। মেসেজ মুছে পেলার জন্য সময়কালের অপশন থাকবে ৫টি- ১ ঘণ্টা, ১ দিন, ১ সপ্তাহ, ১ মাস এবং ১ বছর। নির্দিষ্ট সময়কাল পেরিয়ে গেলে চ্যাটে পাঠানো মেসেজগুলি নিজে থেকে মুছে যাবে।

জানা গিয়েছে, আগের ব্যবস্থায় থাকা Delete for Everyone-এর মতো এ ক্ষেত্রে ডিলিট হওয়া মেসেজের কোনও চিহ্ন থেকে যাবে না। এর আগে কোনও মেসেজ চ্যাট থেকে ডিলিট করলে সেই জায়গায় লেখা থাকত ‘এই মেসেজটি ডিলিট করা হয়েছে’। কিন্তু নয়া ব্যবস্থায় পুরনো মেসেজটি আদৌ করা হয়েছিল কি না, তা বোঝার মতো কোনও সূত্র থাকবে না। মেসেজ মোছার এই ব্যবস্থা এর আগে শুরু হয়েছে ‘টেলিগ্রাম’ ও ‘সিগন্যাল’ অ্যাপে।

হোয়াটসঅ্যাপের মেসেজ মোছার এই উন্নত প্রক্রিয়া ডার্ক মোডেও পাওয়া যাবে। এই পরিবর্তনের কাজ সম্পূর্ণ হলেই ইউজারদের জন্য ডার্ক মোড চালু করবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

বন্ধ করুন