বাংলা নিউজ > ঘরে বাইরে > WhatsApp-এর নতুন গোপনীয়তা রক্ষা নীতি, ফেসবুক-এ শেয়ার হবে আপনার ব্যক্তিগত তথ্য
ইউজারদের নিরাপত্তায় গোপনীয়তা রক্ষা নীতি পরিবর্তনের জেরে এবার ফেসবুক-এর সঙ্গে ইউজার সম্পর্কিত তথ্য শেয়ার করবে হোয়াটসঅ্যাপ।
ইউজারদের নিরাপত্তায় গোপনীয়তা রক্ষা নীতি পরিবর্তনের জেরে এবার ফেসবুক-এর সঙ্গে ইউজার সম্পর্কিত তথ্য শেয়ার করবে হোয়াটসঅ্যাপ।

WhatsApp-এর নতুন গোপনীয়তা রক্ষা নীতি, ফেসবুক-এ শেয়ার হবে আপনার ব্যক্তিগত তথ্য

  • ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করতে চাইলে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে এই শর্তাবলী মেনে নিতে হবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের।

পরিষেবার শর্তাবলী এবং ইউজারদের নিরাপত্তায় গোপনীয়তা রক্ষা নীতি পরিবর্তনের জেরে এবার তার অভিভাবক সংস্থা ফেসবুক-এর (Facebook) সঙ্গে ইউজার সম্পর্কিত তথ্য শেয়ার করবে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করতে চাইলে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে এই শর্তাবলী মেনে নিতে হবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের।

হোয়াটসঅ্যাপ ইউজারদের ফুল-স্ক্রিন নোটিশ থেকেও নতুন শর্তাবলীতে সম্মত হওয়ার সুবিধা দেওয়া হয়েছে।

ইউজারদের তথ্য সংগ্রহ ও শেয়ার করায় পরিবর্তন ছাড়াও নতুন হোয়াটসঅ্যাপ নীতিতে ইউজারদের তথ্য সংগ্রহের বিষয়ে যুক্ত হয়েছে বেশ কিছু নতুন বিভাগ, যেমন লেনদেন ও পেমেন্ট সম্পর্কিত তথ্যের পাশাপাশি লোকেশন সংক্রান্ত তথ্য। এ ছাড়া, হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে বাণিজ্যিক লেনদেন সংক্রান্ত নির্দিষ্ট তথ্যও নতুন নীতির অন্তর্ভুক্ত করা হয়েছে।

WhatsApp এর নতুন নীতিতে বাদ পড়েছে আগের নীতির প্রারম্ভে থাকা ‘আপনাদের গোপনীয়তার প্রতি শ্রদ্ধা আমাদের ডিএনএ-তে কোড করা রয়েছে। হোয়াটসঅ্যাপ চালু করার সময় থেকেই আপনাদের কড়া গোপনীয়তা রক্ষার আদর্শ আমাদের মাথায় রয়েছে।’

হোয়াটসঅ্যাপ আগের মতোই ‘এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড’ রয়েছে, অর্থাৎ ইউজারদের মেসেজ মেসেজিং প্ল্যাটফর্ম দেখতে পায় না বা কাউকে শেয়ার করতে পারে না। কিন্তু নতুন নীতিতে ফেসবুক-এর অন্যান্য পণ্যের প্রতি অত্যধিক বিশ্বাসের সম্ভাবনা দেখা গিয়েছে।

হোয়াটসঅ্যাপ-এর নতুন নীতি অনুযায়ী, ‘ফেসবুক-এর মালিকানাধীন অন্যান্য সংস্থার সঙ্গে যে সমস্ত তথ্য আমরা শেয়ার করছি, তার মধ্যে থাকছে আপনার অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য (যেমন ব্যক্তিগত ফোন নম্বর), লেনদেন বিষয়ক তথ্য, পরিষেবা সংক্রান্ত তথ্য, আমাদের পরিষেবার মাধ্যমে অন্যদের সঙ্গে আপনি কী ভাবে সংযোগ করেন (কী ধরণের সংযোগ সহ), মোবাইল ডিভাইস সংক্রান্ত তথ্য, আপনার আইপি অ্যা়ড্রেস (IP address)। এর সঙ্গেই থাকতে পারে গোপনীয়তা রক্ষা নীতির অন্তর্ভুক্ত ‘আমাদের সংগৃহীত তথ্য’ বিভাগের অন্তর্গত অন্যান্য তথ্যাবলী বা আপনাকে পাঠানো নোটিশ মারফৎ পাওয়া তথ্য বা আপনার সম্মতি ভিত্তিক প্রাপ্ত তথ্য।’

হোয়াটসঅ্যাপ-এর নীতি পরিবর্তনের এই সিদ্ধান্ত কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় একাধিক মিম-এর আত্মপ্রকাশ ঘটেছে। 

অন্য দিকে, টেসলা সিইও এলন মাস্ক তাঁর ফলোয়ারদের প্রস্তাব দিয়েছেন, হোয়াটসঅ্যাপ-এর পরিবর্তে বিকল্প মেসেজিংপ্ল্যটফর্ম ব্যবহার করার। নিজস্ব টুইটার হ্যান্ডেলে ফলোয়ারদের ‘সিগন্যাল’ ব্যবহারের পরামর্শ দিয়েছেন মাস্ক। উল্লেখ্য, ‘সিগনাল’ মেসেজিং অ্যাপ ইউজারদের গোপনীয়তা রক্ষায় বিশেষ যত্নশীল বলে মনে করা হয়।

বন্ধ করুন