বাংলা নিউজ > ঘরে বাইরে > Wheat Export Ban- আরও গম রফতানিতে অনুমতি, বন্দরে ফেলে রাখতে নারাজ কেন্দ্র
ফাইল ছবি

Wheat Export Ban- আরও গম রফতানিতে অনুমতি, বন্দরে ফেলে রাখতে নারাজ কেন্দ্র

তবে নয়াদিল্লির এত বেশি রফতানির অনুমতি দিলেও চিন্তায় ব্যবসায়ীরা। এর পরেও, প্রায় ৫ লক্ষ টন গম বিভিন্ন বন্দরে আটকে থাকবে। বহু ব্যবসায়ী রফতানি পারমিট পাননি।

শীঘ্রই ১২ লক্ষ টন গম রফতানিতে অনুমতি দিতে কেন্দ্র সরকার। গত মাসে গম রপ্তানিতে নিষেধাজ্ঞার পর থেকে বিপুল গম আটকে আছে বিভিন্ন বন্দরে। সেটা নষ্ট না করে রফতানি করা হোক, সিদ্ধান্ত কেন্দ্রের। কেন্দ্রীয় সরকারি আধিকারিক ও বাণিজ্য গোষ্ঠী সূত্রে মিলেছে এই খবর।

তবে নয়াদিল্লির এত বেশি রফতানির অনুমতি দিলেও চিন্তায় ব্যবসায়ীরা। এর পরেও, প্রায় ৫ লক্ষ টন গম বিভিন্ন বন্দরে আটকে থাকবে। বহু ব্যবসায়ী রফতানি পারমিট পাননি। ওয়াকিবহাল সূত্রে এমনই খবর রয়টার্সের।

গত ১৪ মে নয়াদিল্লি হঠাত্ই গম রপ্তানি নিষিদ্ধ করে। তবে কেন্দ্র এটাও বলেছিল যে, এটি ইতিমধ্যে জারি করা ক্রেডিট লেটার (LC) দ্বারা সমর্থিত বিদেশি রফতানির ক্ষেত্রে অনুমতি দেওয়া হবে। কোনও দেশের খাদ্য সুরক্ষার চাহিদা মেটাতে সরবরাহ করা হলে, তাতে বাধা দেওয়া হবে না।

চলতি মাসের শুরুতেই সীমিত পরিমাণে গম রপ্তানির অনুমতি দিয়েছিল সরকার। মোট ৪,৬৯,২০২ টন গম বিদেশে পাঠানোর অনুমতি দেওয়া হয়।

বর্তমানে প্রায় ১.৭ মিলিয়ন টন গম বন্দরগুলিতে পড়ে আছে। বর্ষাকালের বৃষ্টিতে তা ক্ষতিগ্রস্থ হতে পারে। ফলে সেগুলি প্রয়োজনমাফিক রপ্তানি করাই বুদ্ধিমানের কাজ হবে।

বন্ধ করুন