বাংলা নিউজ > ঘরে বাইরে > 'নেদারল্যান্ডস কিনেছিল আসলে', তুরস্ক গম না নেওয়া নিয়ে দাবি মোদী সরকারের
ফাইল ছবি: রয়টার্স (Reuters)

'নেদারল্যান্ডস কিনেছিল আসলে', তুরস্ক গম না নেওয়া নিয়ে দাবি মোদী সরকারের

গমটা আসলে নেদারল্যান্ডস কিনেছিল। কিন্তু শেষপর্যন্ত সেটা তুরস্ককে কেন পাঠানো হচ্ছিল, তা ভেবে অবাক সংস্থাও। পীযূষ গোয়েল বলেন, 'এত বড় কোম্পানির' রফতানি মানের উপর তাঁর পূর্ণ আস্থা রয়েছে।

ফাইটোস্যানিটারি ইস্যু। ভারতের গম গ্রহণ করেনি তুরস্ক। কয়েকদিন পরেই, কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল জানালেন, আইটিসির কলকাতার এক সংস্থা গমটা পাঠিয়েছিল। গমটা আসলে নেদারল্যান্ডস কিনেছিল। কিন্তু শেষপর্যন্ত সেটা তুরস্ককে কেন পাঠানো হচ্ছিল, তা ভেবে অবাক সংস্থাও। পীযূষ গোয়েল বলেন, 'এত বড় কোম্পানির' রফতানির মানের উপর তাঁর পূর্ণ আস্থা রয়েছে।

'তদন্তে দেখা গিয়েছে যে, রফতানির করেছিল আইটিসি লিমিটেড। আপনারা সকলেই জানেন, আইটিসি লিমিটেড কত বড় একটি সংস্থা,' বলেন কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক, খাদ্য ও জনবণ্টন মন্ত্রী।

'আপনারা জানলে অবাক হবেন যে, এগুলি আইটিসি-র থেকে নেদারল্যান্ডস কিনেছিল। আইটিসি জানতই না যে এটি তুরস্কের জন্য ছিল,' তিনি যোগ করেন। 'তারা নিজেরাই একটি সংবাদ প্রতিবেদনের মাধ্যমে এটি সম্পর্কে জানতে পেরেছে। নেদারল্যান্ডসের প্রয়োজনীয়তা অনুযায়ী এই রফতানি মান পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছিল,' যোগ করেন পীযূষ গোয়েল।

'আইটিসি নেদারল্যান্ডের গন্তব্য অনুযায়ী গম রফতানি করেছিল। কখন এবং কীভাবে চালানটি ডাইভার্ট করা হয়েছিল; এবং কে সেটা করেছে, সে বিষয়ে ITC-র কাছে কোনও তথ্য নেই। আমার পূর্ণ বিশ্বাস যে, ভারতের গম যথেষ্ট উন্নত মানের,' বলেন তিনি।

মঙ্গলবার, তুর্কি কর্তৃপক্ষ 'ফাইটোস্যানিটারি' উদ্বেগকে কারণ হিসাবে দেখিয়ে, ভারতীয় গমের চালানের অনুমতি প্রত্যাখ্যান করে। ২৯ মে ভারত থেকে যাওয়া জাহাজ ফিরিয়ে দেওয়া হয়।

ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতি। এমন পরিস্থিতিতে বেশ কয়েকটি দেশকে আমদানির জন্য ভারতের উপর নির্ভর করতে হচ্ছে। এর ফলে ভারতের গম রপ্তানির বন্ধ দরজা খুলে গিয়েছে। যুদ্ধের কারণে বিশ্বব্যাপী দামও অভ্যন্তরীণ দামের তুলনায় বেশি হারে বেড়েছে।

বন্ধ করুন