বাংলা নিউজ > ঘরে বাইরে > Vande Bharat Express: ইউক্রেন যুদ্ধের কারণে ‘লাইনচ্যুত’ মোদীর স্বপ্নের বন্দে ভারত! শুরু বিশেষ অভিযান
যুদ্ধে আবহে ইউক্রেনে আটকে মোদীর স্বপ্নের বন্দে ভারতের চাকা (HT_PRINT)
যুদ্ধে আবহে ইউক্রেনে আটকে মোদীর স্বপ্নের বন্দে ভারতের চাকা (HT_PRINT)

Vande Bharat Express: ইউক্রেন যুদ্ধের কারণে ‘লাইনচ্যুত’ মোদীর স্বপ্নের বন্দে ভারত! শুরু বিশেষ অভিযান

  • Vande Bharat Express: ১৬ মিলিয়ন ডলারের বিনিময়ে ৩৬ হাজার চাকা অর্ডার দিয়েছিল ইউক্রেনীয় সংস্থার কাছে। তবে যুদ্ধের মাঝে উত্পাদন বন্ধ হয়েছে এই চাকাগুলোর। এই অবস্থায় অন্যান্য দেশের সংস্থাকে চাকা তৈরির বরাত দিচ্ছে ভারত। এই পরিস্থিতিতে চিনের দিকেও তাকাতে হতে পারে ভারতকে।

যুদ্ধে আবহে ইউক্রেনে আটকে মোদীর স্বপ্নের বন্দে ভারতের চাকা! আগামী মাসেই এই চাকাগুলিকে এয়ারলিফ্ট করা হবে বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের উন্নয়নকে যেই গতিতে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখেন, তারই প্রতীক বন্দো ভারত এক্সপ্রেস। ভারতীয় রেল ব্যবস্থাকে আমূল বদলে দিতে পারে এই বন্দো ভারত এক্সপ্রেস। তবে এই ট্রেনের চাকা আটকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে। উল্লেখ্য, এই ট্রেনের চাকা তৈরির বরাত দেওয়া হয়েছিল এক ইউক্রেনীয় সংস্থাকে। তবে সেই চাকার ডেলিভারি নেওয়ার আগেই রাশিয়া হামলা করে দেয় ইউক্রেনে। ফলে আটকে পড়ে ভারতের অর্ডার করা সেই চাকাগুলি। এই আবহে আগামী মাসে এই চাকাগুলিকে এয়ারলিফ্ট করে ভারতে আনা হবে রেলের তরফে।

জানা গিয়েছে, এখনও পর্যন্ত মোট ১২৮টি রেলের চাকা নিয়ে যাওয়া হয়েছে ইউক্রনের প্রতিবেশী রোমানিয়ায়। এদিকে সময় মতো বন্দে ভারত এক্সপ্রেস ট্র্যাকে নামাতে এবার চেক প্রযাতন্ত্র, মার্কিন যুক্তরাষ্ট্র এবং পোল্যান্ডের সংস্থাকে চাকা তৈরির বরাত দেওয়া হয়েছে। এদিকে চাকা সরবরাহের জন্য ভারত চিনের দিকেও তাকাতে পারে বলে জানা গিয়েছে সূত্র মারফত।

আরও পড়ুন: কট্টর ডানপন্থার হার ফ্রান্সে, আরও ৫ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত ম্যাক্রোঁ

উল্লেখ্য, বন্দে ভারত এক্সপ্রেসের জন্য প্রয়োজনীয় চাকা সবেচেয়ে বেশি উত্পাদন করা হত ইউক্রেনে। এই পরিস্থিতিতে ভারত ১৬ মিলিয়ন ডলারের বিনিময়ে ৩৬ হাজার চাকা অর্ডার দিয়েছিল ইউক্রেনীয় সংস্থার কাছে। তবে যুদ্ধের আবহে কারখানায় কর্মরত সবাই বন্দুক হাতে ময়দানে নেমেছেন। তাই বন্ধ রয়েছে চাকা তৈরির কাজ। এই পরিস্থিতিতে ধাক্কা খেয়েছে বন্দে ভারত এক্সপ্রেস প্রকল্পের সম্পন্নের লক্ষ্য। তবে এরই মাঝে পূর্বপরিকল্পিত ভাবে আগামী মাস থেকেই পরীক্ষামূলক যাত্রা শুরু করবে বন্দো ভারত এক্সপ্রেস। দুটি ট্রেন এই ট্রায়াল রানে অংশ নেবে। এর জন্য প্রয়োজন ১২৮টি চাকা। ইউক্রেন থেকে সেই চাকাই আনানো হচ্ছে এয়ারলিফ্ট করে। এর জন্য বিদেশ মন্ত্র এবং রেল মন্ত্রক একে অপরের সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করে চলেছে।

বন্ধ করুন