বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা আবহে কবে থেকে স্কুলে যেতে পারবেন শিশুরা? জবাব দিলেন এইমস প্রধান
ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই
ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই

করোনা আবহে কবে থেকে স্কুলে যেতে পারবেন শিশুরা? জবাব দিলেন এইমস প্রধান

  • করোনা আবহে গত প্রায় এক বছরেরও বেশি সময় ধরে দেশে বন্ধ রয়েছে স্কুল, কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান।

করোনা আবহে গত প্রায় এক বছরেরও বেশি সময় ধরে দেশে বন্ধ রয়েছে স্কুল, কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান। এই আবহে পরীক্ষা বাতিল হয়েছে একাধিক। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মতো গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষআ বাতিল করেছে সরকার। এরই মাঝে অনলাইন পড়াশোনা চালিয়ে যাচ্ছেন পড়ুয়ারা। যা নিয়ে চিন্তায় অনেকেই। তাই মনে প্রশ্ন রয়েছে, শিশুরা কবে থেকে ফের স্কুলে যেতে পারবে? সেই প্রশ্নেরই জবাব দিলেন এইমস প্রধান রণদী গুলেরিয়া।

রণদীপ গুলেরিয়ার আশা, ২-১৮ বছর বয়সীদের করোনা টিকা চলে এলেই স্কুলগুলি আবার খুলতে পারবে। পাশাপাশি তিনি জানিয়েছেন, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় দফার ট্রায়ালের তথ্য আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই হাতে চলে আসবে। কোভিডের কারণে গত দেড় বছরে শিশুদের পঠপাঠন খুবই ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দাবি করেন ডঃ গুলেরিয়া।

ডঃ গুলেরিয়া জানান, ওষুধ নিয়ন্ত্রকের অনুমোদন মিললেই শিশুদের টিকার ব্যবহার শুরু হবে। তিনি বলেন, 'যদি তার আগে ফাইজারের টিকা অনুমোদন পেয়ে যায়, তাহলে সেটাও শিশুদের জন্য বিকল্প ব্যবস্থা হতে পারে।' তিনি আরও বলেন, 'স্কুল খুলতেই হবে এবং এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে টিকাকরণ।'

এদিকে সরকারের শীর্ষ এক আধিকারিক সূত্রে খবর, জাইডাস ক্যাডিলাও খুব শীঘ্রই তাদের জরুরি ভিত্তিতে জাইকোভ-ডি ব্যবহারের অনুমোদন পেতে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে আবেদন জানাবে। এই টিকা শিশু ও বড় সবাইকেই দেওয়া যাবে বলে তাদের দাবি। কাজেই এই টিকাও শিশুদের জন্য অপর বিকল্পের রাস্তা খুলে দেবে বলে আশা করছেন গুলেরিয়া। তাছাড়া শিশুদের উপর কোভিডের সংক্রমণের বিষয়ে পর্যালোচনার জন্য একটি জাতীয় বিশেষজ্ঞ দল গঠন করা হয়েছে বলে জানান তিনি।

বন্ধ করুন